প্রচ্ছদ প্রথম পাতা

প্রাণ ঘি, রাঁধুনী ধনিয়া ও জিরা গুঁড়ার লাইসেন্স স্থগিত

নিজস্ব প্রতিবেদক: পরীক্ষায় পণ্যের নিন্মমান পাওয়ায় দ্বিতীয় দফায় দেশের শিল্পগোষ্ঠী প্রাণ, স্কয়ারসহ ১৬টি প্রতিষ্ঠানের লাইসেন্স স্থগিত করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। থ্রি স্টার ফ্লাওয়ার মিলের থ্রি স্টার ব্র্যান্ডের হলুদের গুঁড়া ও এগ্রো অর্গানিক প্রোডাক্টস লিমিটেডের খুসবু ব্র্যান্ডের ঘিয়ের লাইসেন্স বাতিল করা হয়েছে।
বিএসটিআই’র লাইসেন্স না থাকায় আটটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিয়মিত মামলা করা হয়েছে। দ্বিতীয় দফায় ৯৩টি পণ্যের মান পরীক্ষা করে ২২টি পণ্যের নমুনা নিন্মমানের পায় বিএসটিআই। গতকাল বিএসটিআই’র পরিচালক (সিএম) প্রকৌশলী এসএম ইসহাক আলীর সই করা এ-সংক্রান্ত প্রেস বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।
লাইসেন্স স্থগিত করা প্রতিষ্ঠানগুলো হলো প্রাণ ডেইরি লিমিটেডের প্রাণ প্রিমিয়াম ব্র্যান্ডের ঘি, স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের রাঁধুনী ব্র্যান্ডের ধনিয়ার গুঁড়া ও জিরার গুঁড়া, পারটেক্স গ্রুপের হাসেম ফুডস প্রোডাক্টসের কুলসন লাচ্ছা সেমাই, যমুনা কেমিক্যাল ওয়ার্কসের এ-৭ ব্র্যান্ডের ঘি, কুইন কাউ ফুড প্রোডাক্টসের গ্রিন মাউন্টেন ব্র্যান্ডের বাটার অয়েল, এসএ সল্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের মুসকান ব্র্যান্ডের আয়োডিনযুক্ত লবণ, কনফিডেন্স সল্ট লিমিটেডের কনফিডেন্স ব্র্যান্ডের আয়োডিনযুক্ত লবণ, জে কে ফুড প্রোডাক্টস মদিনা ব্র্যান্ডের লাচ্ছা সেমাই, বিসমিল্লাহ সল্ট ফ্যাক্টরির উট ব্র্যান্ডের আয়োডিনযুক্ত লবণ ও জনতা সল্ট মিলসের নজরুল ব্র্যান্ডের আয়োডিনযুক্ত লবণ। নিন্মমানের এসব পণ্য মানোন্নয়নপূর্বক পুনঃঅনুমোদন ছাড়া উৎপাদন, সরবরাহ, পাইকারি ও খুচরা বিক্রি, বিজ্ঞাপন প্রচার না করার এবং ৭২ ঘণ্টার মধ্যে এসব পণ্য বাজার থেকে প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে ভোক্তাদের এসব নিন্মমানের পণ্য না কেনার অনুরোধ করা হয়েছে।
তথ্যমতে, বিএসটিআই’র সার্ভিল্যান্সের মাধ্যমে খোলাবাজার থেকে বিভিন্ন কোম্পানির পণ্যের ৪০৬টি নমুনা ক্রয় করে পরীক্ষা করা হয়। প্রথম ধাপে ৩১৩টি পণ্যের পরীক্ষার প্রতিবেদন পাওয়া যায়। এর মধ্যে ৫২টি পণ্যের নমুনা নিন্মমানের বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়, যার ৪৩টি প্রতিষ্ঠানের লাইসেন্স স্থগিত ও ৯টি প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করা হয়। স্থগিত করা প্রতিষ্ঠানের ৪২টি নমুনা আবার সংগ্রহ করা হয়। বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেডের রূপচাঁদা ব্র্যান্ডের সরিষার তেলের নমুনা সরবরাহ না করায় লাইসেন্স স্থগিত করা হয়। ৪২টি পণ্যের নমুনা পরীক্ষায় মানসম্মত পাওয়ায় ২৬টি পণ্যের লাইসেন্স স্থগিতাদেশ প্রত্যাহার ও ১৬টি প্রতিষ্ঠানের নিন্মমানের পাওয়ায় লাইসেন্স বাতিল করা হয়।
স্থগিতাদেশ প্রত্যাহার করা ২৬টি প্রতিষ্ঠানের পণ্য হলো এসিআই পিওর লবণ ও এসিআই ধনিয়া গুঁড়া, ডুডলস নুডুলস, তীর সরিষার তেল, প্রাণ কারি পাউডার, ফ্রেশ হলুদের গুঁড়া, দীঘি ড্রিংকিং ওয়াটার, আররা ড্রিংকিং ওয়াটার, মধুমতি আয়োডিনযুক্ত লবণ, জিবি সরিষার তেল, বাঘাবাড়ী স্পেশাল ঘি, মধুবন লাচ্ছা সেমাই, ওয়েল ফুড লাচ্ছা সেমাই, মিঠাই লাচ্ছা সেমাই, মধুফুল লাচ্ছা সেমাই, মেহেদী বিস্কুট, নিশিতা সুজি, মঞ্জিল হলুদের গুঁড়া, ডলফিন মরিচের গুঁড়া ও ডলফিন হলুদের গুঁড়া, সূর্য মরিচের গুঁড়া, কিং ময়দা, গ্রান ল্যান্ডস মধু, রূপসা ফার্মেন্টেড মিল্ক, শান হলুদের গুঁড়া ও মক্কা চানাচুর।
লাইসেন্স বাতিল করা ১৬টি প্রতিষ্ঠান হলো প্রাণ এগ্রো লিমিটেডের প্রাণ হলুদের গুঁড়া ও প্রাণ লাচ্ছা সেমাই, পারটেক্স গ্রুপের ড্যানিশ ফুডস লিমিটেডের ড্যানিশ কারি পাউডার ও ড্যানিশ হলুদের গুঁড়া, শবনম ভেজিটেবল অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পুষ্টি সরিষার তেল, মোল্লা সল্ট ইন্ডাস্ট্রিজের মোল্লা সল্ট আয়োডিনযুক্ত লবণ, মিষ্টি মেলা ফুড প্রোডাক্টসের মিষ্টি মেলা লাচ্ছা সেমাই, ডানকান প্রোডাক্টস লিমিটেডের ডানকান’স ন্যাচারাল মিনারেল ওয়াটার, নূর সল্ট ইন্ডাস্ট্রিজের নূর স্পেশাল আয়োডিনযুক্ত লবণ, নিউ ঝালকাঠি সল্ট মিলসের দাদা সুপার আয়োডিনযুক্ত লবণ, কোয়ালিটি সল্ট ইন্ডাস্ট্রিজের তিন তীর আয়োডিনযুক্ত লবণ, লাকী সল্ট ইন্ডাস্ট্রিজের মদিনা, স্টারশিপ লবণ, তাজ সল্ট ইন্ডাস্ট্রিজের তাজ আয়োডিনযুক্ত লবণ, জেদ্দা ফুড প্রোডাক্টসের জেদ্দা লাচ্ছা সেমাই, কাশেম ফুড প্রোডাক্টস লিমিটেডের সান চিপস ও অমৃত ফুড প্রোডাক্টসের অমৃত লাচ্ছা সেমাই।

ট্যাগ »

সর্বশেষ..



/* ]]> */