এসএমই

প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি

চাঁপাইনবাবগঞ্জে সেবামূলক সংগঠনের পরিধি খুব একটা বড় নয়। তবে দীর্ঘ সময় ধরে জেলায় বেশ কয়েকটি মানবসেবামূলক সংগঠন আর্তমানবতার সেবায় কাজ করে যাচ্ছে। এর মধ্যে অন্যতম ‘প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি’।

চাঁপাইনবাবগঞ্জে গড়ে ওঠা বেসরকারি সংগঠন ‘প্রয়াস’ মানবসেবায় দৃশ্যমান দৃষ্টান্ত স্থাপন করেছে। স্থানীয় বেসরকারি উন্নয়ন সংগঠন হিসেবে জনগণের আর্থসামাজিক অবস্থার উন্নয়ন, জনসচেতনতা বৃদ্ধি ও আত্মনির্ভরশীলতার লক্ষ্যে বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার সহযোগিতায় নিরন্তর সেবা দিয়ে আসছে। দেশের উত্তর-পশ্চিম অঞ্চলে পিছিয়ে পড়া দরিদ্র জনগোষ্ঠীর জন্য নিরলস কাজ করে যাচ্ছে। দিন দিন বৃদ্ধি পাচ্ছে এর কর্মপরিধি। চাঁপাইনবাবগঞ্জে গড়ে উঠলেও এর বিস্তৃতি অনেক জেলায় ছড়িয়ে পড়েছে। দুই যুগের বেশি সময় ধরে দরিদ্র মানুষের ভাগ্য উন্নয়ন ও সামাজিক অবস্থার পরিবর্তনে একযোগে কাজ করে যাচ্ছে সংগঠনটি।

শুরুর কথা

১৯৯৩ সালের ১৯ ডিসেম্বর প্রয়াস সাংগঠনিক রূপ লাভ করে। প্রথমত জেলার কিছু দরিদ্র মানুষ ও আদিবাসীদের উন্নয়নে ক্ষুদ্র পরিসরে কার্যক্রম শুরু করে। পরবর্তী সময়ে সংগঠনটির পরিধি ও পরিসর ধীরে ধীরে বিস্তৃতি লাভ করে। জন্মলগ্ন থেকেই প্রয়াস নিপীড়িত, নির্যাতিত, দরিদ্র মানুষের উন্নয়ন ও কল্যাণে কাজ করে আসছে। পরিস্থিতি ও সময়ের আহ্বানে সাড়া দিয়েছে সব সময়ে। প্রয়োজন ও সময়ের দাবি মেটাতে গিয়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ এবং বাস্তবায়ন করে আসছে আন্তরিকতার সঙ্গে। দীর্ঘ পথ চলতে গিয়ে অভিজ্ঞতার ঝুলি পরিপুষ্ট হয়ে করেছে। সময়ের সঙ্গে সঙ্গতি রেখেই প্রয়াস একটি কৌশলগত পরিকল্পনা প্রস্তুত করেছে, যার আলোকে এর কর্মকাণ্ড আরও বাস্তবমুখী ও গতিশীল হচ্ছে। কার্যক্রমের মধ্যে জনগণের আস্থা অর্জন ও স্বচ্ছতা নিশ্চিত করে প্রতিষ্ঠানটি মানবসেবার মাধ্যমে জাতীয় উন্নয়নে গুরুত্বপূর্ণ  ভূমিকা রাখছে। মাইক্রো ক্রেডিট রেগুলেটরি অথরিটি (এমআরএ) লাইসেন্স অর্জন ও এনজিওবিষয়ক ব্যুরোর নিবন্ধন লাভসহ সংগঠন পরিচালনার সব শর্ত পূরণ করেছে সংগঠনটি।

যেভাবে পরিচালিত হচ্ছে

জানা যায়, সংগঠনটি সুষ্ঠুভাবে পরিচালনার জন্য রয়েছে সাধারণ পরিষদ ও নির্বাহী পরিষদ। তিন বছর পরপর সাধারণ পরিষদের প্রত্যক্ষ ভোটের মাধ্যমে ৭ (সাত) সদস্য বিশিষ্ট নির্বাহী পরিষদ পুনর্গঠিত হয়। সংগঠনের কর্মসূচি সুষ্ঠুভাবে বাস্তবায়ন ও পরিচালনার সার্বিক দায়িত্ব অর্পিত হয় নির্বাহী পরিষদের সদস্য-সচিব তথা নির্বাহী পরিচালকের ওপর। তিনি সাধারণ পরিষদ কর্তৃক নির্বাচিত হন এবং নির্বাহী পরিষদ ও সাধারণ পরিষদের পরামর্শক্রমে সংগঠনের যাবতীয় কার্যক্রম পরিচালনা করে থাকেন। ব্যবস্থাপনা টিমের নেতৃত্বে রয়েছেন নির্বাহী পরিষদের সদস্য-সচিব তথা নির্বাহী পরিচালক হাসিব হোসেন। প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নির্বাহী পরিচালক হাসিব হোসেন দুই যুগের বেশি সময় ধরে সংগঠনটির পরামর্শক হিসেবে নিজেকে সংশ্লিষ্ট রেখেছেন। তার সুযোগ্য নেতৃত্বে প্রতিষ্ঠানটি সম্মানজনক অবস্থানে পৌঁছেছে।

বেকারত্ব দূরীকরণে ভূমিকা

বেকারত্ব দূরীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে প্রয়াস। ক্ষুদ্র ঋণ কার্যক্রম পরিচালনা, সেলাই মেশিন বিতরণ, মধু চাষ, ব্ল্যাকবেঙ্গল ছাগল পালনের মধ্য দিয়ে ব্যাপক কর্মসংস্থান করে চলছে সংগঠনটি। উন্নত পুষ্টিগুণ সমৃদ্ধ দেশি ব্ল্যাকবেঙ্গল ছাগলের জাত রক্ষা ও তৃণমূল পর্যায়ে এর লালন পালন বিস্তৃত করতে উন্নয়ন সংস্থাটি গড়ে তুলেছে ব্ল্যাকবেঙ্গল ছাগলের ব্রিডিং খামার। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) সহায়তায় গড়ে তোলা ব্রিডিং খামারটি সু-পরিকল্পিত, পরিপাটি ও বিজ্ঞানসম্মত, যা দেশি ব্ল্যাকবেঙ্গল ছাগলের জাত রক্ষায় অভূতপূর্ব ভূমিকা রাখছে। চাঁপাইনবাবগঞ্জে ৩শ’ পরিবারকে ঋণ প্রদানের মাধ্যমে ব্ল্যাকবেঙ্গল ছাগল পালনে সহায়তা করে চলেছে। সমৃদ্ধি শিক্ষা সহায়তা, স্বাস্থ্যসেবা কার্যক্রম, কমিউনিটিভিত্তিক অবকাঠামো উন্নয়ন কার্যক্রম, শতভাগ স্যানিটেশন কার্যক্রম, আইজিএ ঋণ সহায়তা কার্যক্রম পরিচালনা করে আসছে। জেলা প্রশাসনের মাধ্যমে বেশ কয়েকজন ভিক্ষুক পুনর্বাসনের ব্যবস্থা করেছে প্রয়াস। বর্তমানে প্রয়াসের তিন জেলার সাত উপজেলায় ৩৯টি শাখা রয়েছে। প্রধান কার্যালয় ও শাখা অফিসের মাধ্যমে ৩৫০ দক্ষ কর্মী তাদের শ্রম, মেধা ও নিষ্ঠা দিয়ে কাজ করে যাচ্ছে। প্রশিক্ষণ, পেশাগত কারিয়ার উন্নয়ন, নমনীয় ও সময়োপযোগী কর্মপরিবেশ, কর্মদক্ষতা ও নৈপুণ্য মূল্যায়নের মাধ্যমে দক্ষ কর্মী বাহিনী গড়ে তোলার মধ্য দিয়ে প্রয়াস মানবসম্পদ উন্নয়নে ভূমিকা রাখছে। প্রাতিষ্ঠানিক সুশাসন, নৈতিক মানদণ্ড, সামাজিক দায়বদ্ধতা ও সেবার মান অক্ষুণœ রাখতে পারছে বলেই প্রতিষ্ঠানটি  আস্থা অর্জন করতে পেরেছে।

সহযোগী সংগঠন

১. রেডিও মহানন্দা

২. প্রয়াস ফোক থিয়েটার

৩. প্রয়াস হেলথ কেয়ার

‘চাঁপাইনবাবগঞ্জকে প্রতিনিধিত্বকারী সেবামূলক সংগঠন প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি দীর্ঘ দুই যুগেরও বেশি সময়  ধরে আর্তমানবতার সেবায় কাজ করে যাচ্ছে। সংগঠনটি এ অঞ্চলে উন্নয়নকামী জনগোষ্ঠীর আস্থার অবস্থানে পৌঁছাতে সমর্থ হয়েছে। এই ধারাবাহিকতা অব্যাহত রাখার জন্য চেষ্টা করে যাচ্ছি। সংগঠনটি অত্র এলাকার অবহেলিত, অধিকার বঞ্চিত, ঝুঁকিপূর্ণ, নির্যাতিত ও মূল ধারা থেকে পিছিয়ে পড়া মানুষের অধিকার প্রতিষ্ঠায় প্রতিশ্রুতিশীল। অতি দরিদ্র নারী ও পুরুষের আর্থসামাজিক ক্ষমতায়নের লক্ষ্যে এবং তাদের উন্নয়ন-অগ্রযাত্রা প্রচেষ্টাকে অব্যাহত রাখতে প্রয়াস সংকল্পবদ্ধ। প্রয়াস মনে করে অবহেলিত জনগণের আত্মসচেতনতা এবং জাগরণই শুধু তাদের ভাগ্যকে নতুন করে লিখতে পারে। এ মূল্যবোধকে সামনে রেখে ‘প্রয়াস’ শুরু থেকেই বিভিন্ন ইস্যুভিত্তিক কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করে আসছে’।

মো. হাসিব হোসেন

নির্বাহী পরিচালক

প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি

ফারুক আহমেদ চৌধুরী, চাঁপাইনবাবগঞ্জ

সর্বশেষ..