কোম্পানি সংবাদ

ফাস ফাইন্যান্সের পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: ২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
তথ্যমতে, কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত হিসাববছরে পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৮৫ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৪ টাকা ১৯ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ২৭ জুন সকাল সাড়ে ১০টায় রাজধানীর মাহাখালীতে অবস্থিত রাওয়া কনভেনশন হলে (হল নং-৩, ঈগল) বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১২ জুন।
এদিকে সর্বশেষ কার্যদিবসে ডিএসইতে শেয়ারদর চার দশমিক ৪৯ শতাংশ বা ৪০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ৯ টাকা ৩০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৯ টাকা ২০ পয়সা। ওইদিন কোম্পানিটির ৬২ লাখ ২৩ হাজার ৭৭০টি শেয়ার মোট এক হাজার ১৪৬ বার হাতবদল হয়, যার বাজারদর পাঁচ কোটি ৭০ লাখ ৮৩ হাজার টাকা। ওইদিন দিনভর শেয়ারদর সর্বনিন্ম আট টাকা ৯০ পয়সা থেকে সর্বোচ্চ ৯ টাকা ৪০ পয়সায় ওঠানামা করে। এক বছরের মধ্যে শেয়ারদর সাত টাকা ৩০ পয়সা থেকে ১৬ টাকা ৪০ পয়সায় ওঠানামা করে।
এর আগে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। ওই সময় কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ১০ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৪ টাকা ৬৭ পয়সা। তার আগে ৩১ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত সমাপ্ত হিসাববছরের জন্য পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ দেয়। আলোচিত সময়ে কোম্পানিটির ইপিএস ছিল ৭৫ পয়সা ও এনএভি ১৪ টাকা ১২ পয়সা।
কোম্পানিটি ২০০৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। ২১০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১৪১ কোটি ৯৭ লাখ ৮০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৪৭ কোটি ৪১ লাখ ৮০ হাজার টাকা। কোম্পানিটির ১৪ কোটি ১৯ লাখ ৭৮ হাজার ৪৪২টি শেয়ার রয়েছে। কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ১৩ দশমিক ২০ শতাংশ, প্রাতিষ্ঠানিক ১৭ দশমিক ৮৪ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৬৮ দশমিক ৯৬ শতাংশ শেয়ার।

সর্বশেষ..