ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড ২০১৯

বিশ্বের শীর্ষস্থানীয় কয়েকটি মিডিয়া প্রতিষ্ঠানের সঙ্গে ব্রিটিশ কাউন্সিল আয়োজন করছে ‘ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড ২০১৯’ সম্মেলন। পরবর্তী প্রজন্মের সাংবাদিকদের জন্য সম্মানজনক এ আন্তর্জাতিক সম্মেলনে অংশ নেওয়ার আবেদনপত্র গ্রহণ শুরু হয়েছে। এ সম্মেলনে সারা বিশ্বের মেধাবী তরুণ ব্লগার, ভøগার, আলোকচিত্রী ও প্রতিবেদকরা আগামী জুলাইয়ে লন্ডনে থমসন রয়টার্স কার্যালয়ে পূর্ণ বৃত্তিসহ অংশ নেওয়ার সুযোগ পাবেন।
সিএনএন, রয়টার্স, গুগুল নিউজ ইনিশিয়েটিভ, ফেসবুক ও ইউকে স্কুল অব জার্নালিজমের মতো বিশ্বের শীর্ষস্থানীয় মিডিয়া প্রতিষ্ঠানের সহযোগিতায় অনুষ্ঠিতব্য এ সম্মেলনটি নতুন প্রজন্মের সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধি ও বৈশ্বিক যোগাযোগ তৈরির ক্ষেত্রে ‘ওয়ান্স ইন আ লাইফটাইম’ সুযোগের মতো।
গত বছরের এ সম্মেলনে বাংলাদেশসহ বিশ্বের ৫০টি দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। তাদের মধ্যে ছিলেন বিশ্বের স্বনামধন্য ও অভিজ্ঞ আন্তর্জাতিক সম্পাদক, ব্রডকাস্টার ও প্রতিবেদকরা। সম্মেলনে তারা কাজের অভিজ্ঞতা ও সাংবাদিকতার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। বক্তাদের মধ্যে ছিলেন বিবিসির সংবাদ উপস্থাপক ও বিবিসির চীনবিষয়ক সাবেক সম্পাদক ক্যারি গ্রেসি, রয়টার্স গ্লোবাল নিউজ এডিটর আলেসান্দ্রা গ্যালোনি ও হ্যাশট্যাগ আওয়ার স্টোরিজের ইউসুফ ওমর।
পরবর্তী প্রজন্মের নিউজমেকার ও কনটেন্ট ক্রিয়েটরদের জন্য ‘ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড ২০১৯’ সম্মেলনটি সমৃদ্ধ বিষয় নিয়ে সুবিন্যস্তভাবে সাজানো হয়েছে। আগামী ১ জুলাইয়ের মধ্যে যাদের বয়স ১৮ থেকে ২৫ হবে, তারা এ সম্মেলনে অংশ নেওয়ার জন্য আবেদন করতে পারবেন। এ বয়সসীমার মধ্যে সদ্য স্নাতক কিংবা স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরাও অংশ নিতে পারবেন। আবেদনকারীকে অবশ্যই স্বচ্ছন্দে ইংরেজিতে কথা বলায় পারদর্শী হতে হবে। সাংবাদিকতার প্রতি তাদের উদ্যম ও আগ্রহের বিষয় যথাযথভাবে উপস্থাপন করতে হবে।
অংশ নিতে চাইলে আগামী ২১ মার্চের মধ্যে www.britishcouncil.org/future-news-worldwide-এ ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে।