ফের বাজারে ফিরলো নোকিয়া মোবাইল ফোন

 

শেয়ার বিজ্ ডেস্ক: নোকিয়া ব্র্যান্ডের মোবাইল ফোন আবারও বিক্রির জন্য বাজারে ছাড়া হয়েছে। ইতোমধ্যে ফিনিশ প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে শুরু হয়েছে ফোনগুলোর বিপণন। খবর বিবিসি, রয়টার্স।

এখন শুধু বেসিক কিছু মডেলের ফোনই ছাড়া হচ্ছে। কিন্তু শিগগিরই অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোন আর ট্যাবলেট এ তালিকায় যোগ হবে।

এক সময় বিশ্বব্যাপী মোবাইল ফোন বাজারে আধিপত্য বজায় রেখেছিল নোকিয়া। স্মার্টফোনের যুগে প্রতিষ্ঠানটি তাদের ‘লুমিয়া’ সিরিজের জন্য মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেম বেছে নেয়।

২০১৪ সালে নিজেদের হ্যান্ডসেট ব্যবসায় মাইক্রোসফটের হাতে দেওয়ার মাধ্যমে স্মার্টফোন ব্যবসায় ইতি টানে নোকিয়া। এরপর থেকে শুধু মোবাইল নেটওয়ার্ক সামগ্রীতে নজর ছিল ফিনিশ প্রতিষ্ঠানটির। মাইক্রোসফট নিজেদের নামে লুমিয়া স্মার্টফোন বিক্রি অব্যাহত রাখলেও চলতি বছর তাও বন্ধ করে দেওয়া হয়।

২০১৭ সালের শুরুতে বাজারে আসতে পারে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত নোকিয়া স্মার্টফোন। ‘নোকিয়া’ ব্র্যান্ড নামে এ হ্যান্ডসেট বানাচ্ছে এইচএমডি গ্লোবাল নামের একটি ফিনিশ প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী হিসেবে নিয়োজিত আছেন আর্টো নামেলা।

স্মার্টফোন খাতে এখন সাফল্য পেতে প্রতিষ্ঠানটিকে পাল্লা দিতে হবে অ্যাপল, স্যামসাংসহ কয়েকটি স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে।

এক সাক্ষাৎকারে নামেলা জানান, ‘গ্রাহকরা হয়তো এখন বিভিন্ন ধরনের স্মার্টফোন ব্যবহার করছেন, কিন্তু তারা কি আসলেই এ ব্র্যান্ডগুলো ভালোবাসেন আর এগুলোর প্রতি বিশ্বস্ত?’ সাফল্য কেমন আসবে তা নিয়ে লক্ষ্য নির্ধারণে এক সময় নোকিয়ার বিক্রয় ও পণ্য উন্নয়নের দায়িত্বে থাকা নামেলার লক্ষ্যে কোনো ঘাটতি নেই।

এইচএমডি প্রেসিডেন্ট ফ্লোরিয়ান সিশে এর আগে সিমেন্স, অরেঞ্জ, এইচটিসি আর নোকিয়ায় কাজ করেছে। প্রধান বিপণন কর্মকর্তা পেক্কা রসিশে বলেন, ‘আমরা দীর্ঘ মেয়াদে কোনো বাজার বাদ দিতে যাচ্ছি না।’ ইতোমধ্যে বিশ্বের ৪০টি স্থানে এইচএমডি’র কার্যালয় স্থাপন করার কথাও জানান তিনি। ১৫০ বছরের ইতিহাস নিয়ে নোকিয়া ব্র্যান্ড একটি সত্যিকারের ব্র্যান্ড। বিশ্বের প্রতিটি কোণায় এটি একটি সত্যিকারের মোবাইল ফোন ব্র্যান্ড হিসেবে পরিচিত।