ফেসবুকে গোয়েন্দাগিরি করে কে?

টেলকো-টেক ডেস্কঃ কৌতূহল মজার। তবে তা যদি মেটানো না যায়, তবে অবশ্যই বিরক্তিকর। এমনই এক বিষয় ফেসবুকে আপনার টাইমলাইন প্রোফাইলে কে ঢুঁ মারছে তার খোঁজখবর নেওয়া। তাছাড়া আপনার প্রোফাইল থেকে স্ক্রিনশট নিয়ে কোনো গ্রুপপেজে কেউ ট্রল করছে কি না তা জানার উপায় থাকলে বেশ ভালো হতো। কিংবা যদি জানতে চান, আপনার ফেসবুক প্রোফাইল ভিজিটর কে বা কারা। কতোই না ভালো হতো।

এ বিষয়ের সুরাহা বোধহয় হয়ে গেল। যদিও ঘটা করে এমন কোনো সুবিধা ফেসবুক কর্তৃপক্ষ দেয়নি। তবে এখন গুগল ক্রোমের সাহায্যে জনপ্রিয় এ মাধ্যমে কারা আপনার প্রোফাইল ঘাটছে বা নজর রাখছে দেখতে পারবেন। জেনে নিন কীভাবে তা করবেন

১. কম্পিউটারে গুগল ক্রোম ব্রাউজার ইনস্টল করুন। ব্রাউজার ওপেন করে ফেসবুকে লগ-ইন করুন।

২. ব্রাউজারের সেটিংস এ যেতে হবে।

৩. পেজটি খুললে সেটিংসের ওপরে এক্সটেনশন নামে একটি অপশন খুঁজে পাবেন।

৪. অপশনে ক্লিক করুন। দেখতে পাবেন অনেকগুলো এক্সটেনশন আছে। এবার নিচে ‘গেট মোর এক্সটেনশ’ অপশন দেখুন।

৫. ‘গেট মোর এক্সটেনশ’ অপশনে ক্লিক করলে পাবেন একটি সার্চ বক্স। বক্সে ‘ফ্ল্যাটবুক’ লিখে সার্চ করুন।

৬. সার্চ করলে পাবেন আরও একটি এক্সটেনশন। এর ডানপাশে এড টু ক্রোম নামে একটি অপশন দেখতে পাবেন। তাতে ক্লিক করলে ফ্ল্যাটবুক ক্রোম ব্রাউজারে সংযুক্ত হয়ে যাবে।

৭. কাজের পালা শেষ। এবার আপনার লগ-ইন করা ফেসবুক ট্যাব রিফ্রেশ করুন অথবা পুনরায় খুলে নিন। দেখবেন ভিন্ন আঙ্গিকে খুলছে আপনার ফেসবুক পেজ।

৮. এ পেজের বাম পাশের প্যানেলে ‘প্রোফাইল ভিজিটর’ নামে একটি অপশন থাকবে। সেখানে ক্লিক করতেই মিটবে আপনার কৌতূহল। দেখবেন আপনার ফেসবুক টাইমলাইনে আসলে ঢুঁ মারে কারা।