ফোরজি তরঙ্গ নিলাম আজ

অংশ নিচ্ছে সিটিসেলসহ পাঁচ কোম্পানি

নিজস্ব প্রতিবেদক: ফোরজি সেবা চালুতে সেলফোন কোম্পানিগুলোর মধ্যে তরঙ্গ বরাদ্দের জন্য নিলাম অনুষ্ঠিত হচ্ছে। আজ (মঙ্গলবার) সকাল ১১টায় রমনায় ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী সেন্টারে চতুর্থ প্রজন্মের তরঙ্গ নিলাম অনুষ্ঠিত হবে। দেশি ও বহুজাতিক মিলিয়ে পাঁচটি কোম্পানি নিলামে অংশ নিচ্ছে।

বিটিআরসি সূত্রে প্রাপ্ত তথ্যমতে, গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও সিটিসেল এ নিলাম প্রক্রিয়ায় অংশ নিচ্ছে। এরই মধ্যে গ্রামীণফোন ও বাংলালিংক আর্নেস্ট মানি জমা দিয়েছে। অর্থ জমা না দিলেও সিটিসেল ও রবি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) কাছ থেকে নিলামে অংশ নেওয়ার অনুমতি পেয়েছে। চতুর্থ প্রজšে§র (ফোরজি) তরঙ্গ পেতে রাষ্ট্রায়ত্ত টেলিকম অপারেটর কোম্পানি টেলিটকও নিলামে অংশ নিচ্ছে। এছাড়া টেলিটকও ফোরজির লাইসেন্সের জন্য আবেদন করেছে।

বিটিআরসি সচিব সারওয়ার আলম জানিয়েছেন, ‘দেশে ব্যবসারত সেলফোন সেবা প্রদানকারী কোম্পানিগুলোর মধ্যে চতুর্থ প্রজšে§র তরঙ্গ বরাদ্দ দেওয়ার জন্য নিলামের আয়োজন করা হচ্ছে। পাঁচটি সেলফোন অপারেটর নিলামে অংশ নিচ্ছে।’

সূত্র জানিয়েছে, ৯০০ মেগাহার্টজ, এক হাজার ৮০০ মেগাহার্টজ ও দুই হাজার ১০০ মেগাহার্টজ এ তিনটি ব্যান্ডের ফোরজি তরঙ্গ বিক্রির জন্য নিলাম আয়োজন করেছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। নীতিমালা অনুযায়ী ৯০০ ও এক হাজার ৮০০ মেগাহার্টজ ব্যান্ডের তরঙ্গ নিলামের ক্ষেত্রে প্রতি মেগাহার্টজের ভিত্তিমূল্য ঠিক করা হয়েছে তিন কোটি মার্কিন ডলার। আর দুই হাজার ১০০ মেগাহার্টজ ব্যান্ডের তরঙ্গের ভিত্তিমূল্য প্রতি মেগাহার্টজ ধরা হয়েছে দুই কোটি ৭০ লাখ ডলার। আর নিলামে প্রতিটি ব্যান্ডের অংশ নেওয়ার জন্য বিড আর্নেস্ট মানি ১৫০ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। তরঙ্গ নিলাম থেকে প্রায় ১১ হাজার কোটি টাকা আয়ের লক্ষ্য নির্ধারণ করেছে বিটিআরসি।