ফোল্ডিং স্মার্টফোন নিয়ে এলো স্যামসাং

শেয়ার বিজ ডেস্ক: ফোল্ডিং বা ভাঁজ করা যায় এমন স্মার্টফোন নিয়ে এলো দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং। যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোয় নিজেদের কার্যালয়ে ফোল্ডেবল এ স্মার্টফোনের উম্মোচন করেছে প্রতিষ্ঠানটি। আগামী কয়েক মাসের মধ্যে এর পূর্ণ উৎপাদন শুরুর ঘোষণা দেওয়া হয়েছে। ‘ইনফিনিটি ফ্লেক্স ডিসপ্লে’ নাম দেওয়া এ ডিসপ্লেকে ‘আগামীর স্মার্টফোনের ভিত্তি’ হিসেবে আখ্যা দিয়েছে স্যামসাং। খবর: বিবিসি, রয়টার্স।
স্যামসাং জানিয়েছে, ভাঁজ খোলা হলে এ ডিভাইসটি একটি সাত দশমিক তিন ইঞ্চির ট্যাবলেটে পরিণত হবে। ভাঁজ করা হলে আলাদা ছোট একটি ‘কাভার ডিসপ্লে’ সামনে চলে আসে। ভাঁজ করা অবস্থায় ছোট কভার ডিসপ্লে ব্যবহার করে কাজ করা যাবে। নতুন এ স্মার্টফোনের বড়পর্দায় মাল্টি-টাস্কিং সুবিধা নেওয়া যাবে।
পাঁচ বছরের বেশি সময় ধরে এ ধরনের ডিভাইসের ধারণা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছে স্যামসাং। শুরু থেকেই বাজারে প্রথম ভাঁজযোগ্য ডিসপ্লের স্মার্টফোন আনার দৌড়ে চীনা স্মার্টফোন জায়ান্ট হুয়াওয়ে’র সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা চলছিল স্যামসাংয়ের। তবে তাদের পেছনে ফেলে মাত্র কয়েক দিন আগে প্রথম ফোল্ডেবল ডিসপ্লের স্মার্টফোন বাজারে ছাড়ার ঘোষণা দেয় স্টার্ট-আপ কোম্পানি রয়োলে।
এ স্মার্টফোনে একসঙ্গে তিনটি অ্যাপ চালানো যাবে। স্মার্টফোনটির উম্মোচন অনুষ্ঠানে স্যামসাং কর্মকর্তা জাস্টিন ডেনিসন জানান, ডিভাইসটি ভাঁজ করা হলে জ্যাকেটের পকেটে রাখা যাবে। এজন্য আগের ডিসপ্লেগুলোর চেয়ে বর্তমানে আসা পাতলা ডিসপ্লেগুলোর অবদানের কথা উল্লেখ করেন তিনি।