বছরের প্রথম দিনে লেনদেনে ধস

হাসানুজ্জামান পিয়াস: ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং, বেক্সিমকো, প্যারামাউন্ট টেক্সটাইল, ন্যাশনাল ব্যাংক ও মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের ওপর ভর করে সোমবার (১ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন শেষ হয়েছে। দিনশেষে লেনদেন ৩৭৪ কোটি টাকায় দাঁড়িয়েছে। দিনশেষে ডিএসইর সার্বিক সূচক বেড়েছে শূন্য দশমিক ১৫ শতাংশ বা ৯ দশমিক ৮৯ পয়েন্ট।

তথ্যমতে, সপ্তাহের প্রথম কার্যদিবসে ডিএসইতে নিম্নমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। এবং সারাদিন বাজারে উত্থান-পতনের চিত্র লক্ষ করা যায়। নতুন বছরের প্রথম দিনে সূচক বাড়লেও লেনদেনে পতন হয়েছে। বাজারের লেনদেনের পতনে আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড তিন দশমিক ৯৯, রূপালী ব্যাংক দুই দশমিক ৪২, ইসলামী ব্যাংক দুই দশমিক ১৯, সিটি ব্যাংক এক দশমিক ৬৯ ও লাফার্জ সুরমা সিমেন্ট শূন্য দশমিক ৪৩ শতাংশ ভূমিকা ছিল।

অন্যদিকে সূচকের গতি বৃদ্ধিতে গ্রামীণফোন দুই দশমিক ৭৮, বার্জার পেইন্ট বাংলাদেশ লিমিটেড দুই দশমিক চার, বেক্সিমকো ফার্মা এক দশমিক ৭৭, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি এক দশমিক ৪৯ ও ন্যাশনাল ব্যাংক লিমিটেডের এক দশমিক ২২ শতাংশ ভূমিকা ছিল।

এদিকে দিনভর ডিএসইতে মোট ৩৩৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৮৫টি, কমেছে ১১০টির এবং ৩৮টি কোম্পানি-ফান্ডের দর অপরিবর্তিত রয়েছে। সপ্তাহের প্রথম কার্যদিবসে ডিএসইতে প্রায় ১১ কোটি ৫৬ লাখ শেয়ার ও ইউনিট ৮৬ হাজার ১৪৬ বার হাতবদল হয়। দিনশেষে বাজারমূল্য দাঁড়িয়েছে ৩৭৪ কোটি ৩০ লাখ ৭৯ হাজার টাকা।