বন্ধ হচ্ছে গুগল প্লাস

শেয়ার বিজ ডেস্ক: সামাজিক যোগাযোগমাধ্যম গুগল প্লাস বন্ধ করে দিচ্ছে গুগল। পাঁচ লাখ ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়ে যাওয়ার পর এমন পদক্ষেপ নিচ্ছে মার্কিন ওয়েব জায়ান্টটি। এ খবর প্রকাশের পর গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের শেয়ারমূল্য এক দশমিক ২৩ শতাংশ পড়ে যায়। খবর সিএনবিসি।
গুগলের পক্ষ থেকে বলা হয়েছে, প্রতিষ্ঠানটির সফটওয়্যারের একটি ত্রুটির কারণে মানুষের ব্যক্তিগত তথ্য তৃতীয় পক্ষগুলো দেখার সুযোগ পেয়ে গেছে। এই ঘটনায় পাঁচ লাখের মতো ব্যবহারকারী আক্রান্ত হয়ে থাকতে পারেন বলে জানিয়েছে গুগল।
গত মার্চেই তথ্য ফাঁসের ঘটনা কোম্পানির কারিগরি কর্মকর্তারা শনাক্ত করেছেন, কিন্তু তারা বিষয়টি প্রকাশ না করার সিদ্ধান্ত নেন। কারণ কোনো অ্যাকাউন্ট বা তথ্য আক্রান্ত হওয়ার মতো কিছু পাননি তারা।
২০১১ সালে গুগল প্লাস যাত্রা শুরু করে। দ্রুতই এটি বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেসবুকের সঙ্গে পাল্লা দিতে গুগলের ব্যর্থ চেষ্টা হিসেবে পরিচিত হয়ে ওঠে। কয়েক বছর ধরেই ধারণা করা হচ্ছিল এ প্ল্যাটফর্মটি শেষ অবধি বন্ধই করে দেওয়া হবে। এবার গুগল এই প্ল্যাটফর্ম একেবারেই বন্ধ করতে যাচ্ছে।
গুগলের পক্ষ থেকে বলা হয়, তারা বর্তমানে এই সফটওয়্যার ব্যবহারকারী ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্য প্রাইভেট গুগল প্লাসচালিত নেটওয়ার্ক ব্যবহারের সেবা দেওয়া অব্যাহত রাখবে। গুগল প্লাস প্ল্যাটফর্মে কতটা ডেটা ব্যবহার করা হয় তা নিয়ে তথ্য জানাতে এতদিন অনিচ্ছুক ছিল গুগল। কিন্তু ডেটা উš§ুক্ত হয়ে যাওয়ার ঘটনায় প্রতিষ্ঠানটি এ বিষয়ে তথ্য দিয়েছে।