স্পোর্টস

বল টেম্পারিং বিতর্কে জাম্পা

ক্রীড়া ডেস্ক: কেপটাউন টেস্টে গত বছর স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নাররা বল টেম্পারিং বিতর্কে জড়িয়েছিলেন। পরে দোষী প্রমাণিত হয়ে তারা পেয়েছিলেন বড় শাস্তি। তাতে অস্ট্রেলিয়ার ক্রিকেট উল্টো পথে হাঁটার ইঙ্গিত দিয়েছিল। তারপরও শিক্ষা নেয়নি দলটির ক্রিকেটাররা। তাইতো সেই একই বিতর্কের মুখে এবার পড়েছেন স্পিনার অ্যাডাম জাম্পা। গত পরশু দ্বাদশ বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে ভারতের বিপক্ষে ওভারে প্রতিটি ডেলিভারির আগেই পকেটে হাত ঢোকাতে দেখা যায় তাকে। তাতেই বেশিরভাগ নেট ব্যবহারকারী অভিযোগ তুলেছেন, পকেটে হাত ঢুকিয়ে কিছু একটা বের করে বল বিকৃত করেছেন জাম্পা। রোববার ভারতের বিপক্ষে ৩৬ রানে হারা ম্যাচে আগে বল হাতে নিয়ে নিজের চতুর্থ ওভারে কিছু সন্দেহজনক কাজ করতে দেখা যায় জাম্পাকে। ক্যামেরায় ধরে পড়ে সেই চিত্র। বল করার আগে তিনি পকেটে হাত দিতে দেখা গেছে।
প্রথম দেখায় যেটা অনেকটা মনে হয়েছে যে, এ লেগস্পিনার তার হেডব্যান্ড বের করছেন। যদিও তিনি তার হাত আরও একবার ডান পকেটে ঢোকান এবং তারপর হাতটি বলের ওপর স্পর্শ করেন।
২০১৮ সালেও বল বিকৃতিতে জড়িয়ে স্মিথ ও ওয়ার্নার এক বছর এবং ক্যামেরন বেনক্রফট ছয় মাস নিষিদ্ধ হয়েছিলেন। তাদের দেখানো পথেই এবার হাঁটার ভুলটা করেই ফেললেন জাম্পা।

 

সর্বশেষ..