বাংলাদেশের লক্ষ্য সেমিফাইনাল

ক্রীড়া প্রতিবেদক: দেশের মাটিতে গত বছর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে স্বপ্নটা বড় ছিল বাংলাদেশের। কিন্তু সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল টাইগার যুবাদের। দুবছর ঘুরে আবারও লাল-সবুজদের সামনে বিশ্বকাপ। এবার নিউজিল্যান্ডের মতো কন্ডিশনে হবে খেলা; তাই লক্ষ্যটাও সেমিফাইনালে রাখছেন জুনিয়র নির্বাচক এহসানুল হক।

আগামী ১৩ জানুয়ারি নিউজিল্যান্ডে শুরু হবে যুব বিশ্বকাপ। এ লক্ষ্যে গতকাল মিরপুরে ১৫ সদস্যের দল ঘোষণা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। প্রথমে ঘোষণা করা হয়নি অধিনায়কের নাম। কিন্তু গতকাল দুপুরে এক  সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়Ñজুনিয়রে টাইগারদের নেতৃত্ব দেবেন টপ অর্ডার ব্যাটসম্যান সাইফ হাসান। তার সহকারী হিসেবে থাকবেন অলরাউন্ডার আফিফ হোসেন।

সর্বশেষ যুব এশিয়া কাপ খেলা বেশিরভাগ খেলোয়াড়ই আছেন বিশ্বকাপ দলে। এরই মধ্যে তাদের নিয়ে ১ ডিসেম্বর থেকে শুরু হয়েছে প্রস্তুতিও; চলবে ১৭ ডিসেম্বর পর্যন্ত। ২৬ ডিসেম্বর নিউজিল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়বে যুবারা।

দল নিয়ে বেশ আশাবাদী প্রধান নির্বাচক এহসানুল, ‘এ দলটি নিয়ে আমরা আশাবাদী। আশা করছি এবারও তারা সেমিফাইনাল খেলতে পারবে। নিউজিল্যান্ডের কন্ডিশনে পারফর্ম করার জন্য যে ধরনের খেলোয়াড় দরকার, আমাদের দলে সেরকম খেলোয়াড় আছে।’

বিশ্বকাপের ‘সি’ গ্রুপে খেলবে বাংলাদেশ। প্রতিপক্ষ হিসেবে টাইগার জুনিয়ররা পাচ্ছে নামিবিয়া, কানাডা ও ইংল্যান্ডকে। আগামী ১৩ জানুয়ারি নিজেদের প্রথম ম্যাচে নামিবিয়ার বিপক্ষে খেলবেন সাইফ-আফিফরা। একদিনের বিরতি দিয়ে কানাডার বিপক্ষে খেলবে টাইগার যুবারা। ১৮ জানুয়ারি গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হবে লাল-সবুজ প্রতিনিধিরা।

এর আগে ডুনেডিনে ১০ দিনের ক্যাম্প করবে অনূর্ধ্ব-১৯ দল। সে সময় স্থানীয় দলের সঙ্গে তিনটি একদিনের ম্যাচ খেলবেন সাইফরা। বিশ্বকাপের মূল লড়াইয়ের আগে ক্রাইস্টচার্চে পাকিস্তান ও আফগানিস্তানের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচও খেলবেন টাইগার যুবারা।

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: পিনাক ঘোষ, নাঈম শেখ, সাইফ হাসান, আফিফ হোসেন, তৌহিদ হƒদয়, আমিনুল ইসলাম, মোহাম্মদ রাকিব, মাহিদুল ইসলাম ভূঁইয়া, শাকিল হোসেন, রবিউল হক, নাঈম হাসান, কাজী অনিক ইসলাম, রনি হোসেন, হাসান মাহমুদ, টিপু সুলতান।

স্ট্যান্ডবাই: সজীব হোসেন, রায়ান রাফসান রহমান, সাখাওয়াত হোসেন, শহিদুল ইসলাম প্রামাণিক, ইয়াসিন আরাফাত, আবদুল হালিম, মনিরুল ইসলাম।