বাইক শেয়ারিংয়ে নজর উবারের

ট্রাম্প ও কিমের ঐতিহাসিক বৈঠক আজ

শেয়ার বিজ ডেস্ক: বাইক শেয়ারিং প্রতিষ্ঠান মোটিভেটকে কিনতে আগ্রহ প্রকাশ করেছে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার। এর আগে আরেক প্রতিষ্ঠান জাম্পকে অধিগ্রহণ করে প্রতিষ্ঠানটি। অধিগ্রহণ ছাড়াও নিজেরাও বাইক শেয়ারিং কিছু সেবা চালু করছে। অর্থাৎ ট্যাক্সিসেবার পাশাপাশি এবার বাইক শেয়ারিংয়ে নজর দিচ্ছে মার্কিন প্রতিষ্ঠানটি।
প্রতিবেদনমতে, গত এপ্রিলে স্যান ফ্রানসিসকোতে বৈদ্যুতিক বাইক সেবা চালু করে মোটিভেট। স্যান ফ্রান্সিসকো বে এরিয়াতে ফোর্ড গোবাইক এবং ইস্ট কোস্টে সিটি বাইক চালু করেছে প্রতিষ্ঠানটি। মোটিভেটকে কিনতে উবারের প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান লিফটেরও আগ্রহ রয়েছে। ইতোমধ্যে প্রতিষ্ঠান দুটি ২৫ কোটি ডলার চুক্তির কাছাকাছি পৌঁছেছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।
চলতি বছরের শুরুতে ২৫ কোটি মার্কিন ডলারে বৈদ্যুতিক বাইক শেয়ারিং প্রতিষ্ঠান জাম্পকে অধিগ্রহণ করে উবার। ২০১৯ সালের জুনে ১৮ মাসের পাইলট প্রকল্প শুরু করবে উবারের জাম্প। এরপর মোটিভেট, লাইম ও অন্য প্রতিষ্ঠানগুলোও শহরটিতে বাইক শেয়ারিং সেবা চালু করার আবেদন করবে বলে আশা করা হচ্ছে। চলতি সপ্তাহের শুরুতেই স্যান ফ্রানসিসকোতে বৈদ্যুতিক স্কুটার নামানোর জন্য আবেদন করেছে উবার ও লিফট।
প্রতিষ্ঠান কেনার ব্যাপারে জানতে উবারের সঙ্গে যোগাযোগ করা হলে কোনো মন্তব্য করেনি প্রতিষ্ঠানটি।