সুস্বাস্থ্য

বাই বাই ইনসমনিয়া

Fell into profound sleep

খুবই প্রচলিত অনিদ্রা রোগ। এ রোগ থেকে মুক্তি পেতে প্রয়োজন কিছু ভালো অভ্যাস ও চিকিৎসকের পরামর্শ। এছাড়া সাধারণ কিছু নিয়ম মেনে চললে উপকৃত হতে পারেন

 

  1. প্রথমে মাদকদ্রব্য বা ধূমপান ছেড়ে দিন। একই সঙ্গে অতিরিক্ত চা-কফি ও কোমল পানীয় থেকে দূরে থাকুন। ঘুমানোর অন্তত তিন ঘণ্টা আগে এড়িয়ে চলুন এসব পানীয়।
  2. বিছানায় অযথা শুয়ে কিংবা বসে থাকা ঠিক নয়। বিছানাটাকে শুধু ঘুমের জন্য রাখুন। টিভি দেখা, আড্ডা দেওয়া অথবা খাবার খাওয়ার বহুমাত্রিক কাজ থেকে বিছানাকে মুক্তি দিন।
  3. প্রতিদিন একই সময়ে বিছানায় যাওয়ার চেষ্টা করুন। খেয়াল রাখুন, শোয়ার সময় যেন রাত ১২টা পার না হয়।
  4. রাতের খাবারে গরুভোজ বাদ দিন, তবে খালি পেটে কখনও বিছানায় যাবেন না। এক গ্লাস দুধ রাখার চেষ্টা করুন; গবেষণায় প্রমাণিত এটি ঘুমাতে সাহায্য করে।
  5. ঘুমানোর কমপক্ষে এক ঘণ্টা আগে রাতের খাবার শেষ করা উচিত। ভরা পেটে বিছানায় গেলে অস্বস্তির কারণে ঘুম নাও আসতে পারে।
  6. বিছানায় যাওয়ার আগে যে কোনো ভারী কাজ বা অত্যধিক মাথা খাঁটিয়ে কাজ করা থেকে বিরত থাকুন। শুয়ে শুয়ে যত দুশ্চিন্তাই আসুক ‘যা হবার হবে’ মনোভাব নিয়ে ঘুমানোর চেষ্টা করুন।
  7. শোয়ার আগে উত্তেজক বা ভীতিকর কিছু দেখা কিংবা চিন্তা করা থেকে বিরত থাকুন। ঘুম না এলে এমন কিছু ভাবুন, যা আপনার স্নায়ুকে আরাম দেবে। অথবা কাউন্টডাউন করে দেখতে পারেন, মানে ১০০-১ পর্যন্ত গোনা।
  8. অবশ্য কর্তব্য নিয়মিত ব্যায়াম করা। মাত্র ১৫ থেকে ৩০ মিনিটের হালকা ব্যায়াম ভালো ঘুম হওয়ার জন্য যথেষ্ট। তবে ঘুমাতে যাওয়ার দুই ঘণ্টার মধ্যে কখনও ব্যায়াম করবেন না।
  9. দিনে ঘুমাবেন না। সবচেয়ে জরুরি ঘুম না হওয়াতে দুশ্চিন্তাগ্রস্ত না হওয়া।

সর্বশেষ..