বাজারে আসছে রানার অটোর আইপিও

নিজস্ব প্রতিবেদক: প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহে প্রাথমিক অনুমোদন পেয়েছে প্রকৌশল খাতের কোম্পানি রানার অটোমোবাইলস লিমিটেড। বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করে এ অর্থ সংগ্রহ করবে কোম্পানিটি।
গতকাল কমিশনের ৬৫০তম সভায় কাছে অনুমোদন দিয়েছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।
জানা গেছে, কোম্পানিটি পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকার মূলধন সংগ্রহ করবে। পুঁজিবাজার থেকে সংগ্রহকৃত অর্থ দিয়ে রানার অটোমোবাইলের গবেষণা ও উন্নয়ন, যন্ত্রপাতি ক্রয়, ব্যাংক ঋণ পরিশোধ ও আইপিও খরচ মেটাতে ব্যয় করবে। কোম্পানিটি দেশীয় ব্রান্ডের মোটরসাইকেল উৎপাদন ও বাজারজাত করে।
বিএসইসি জানিয়েছে, ৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানির কর-পরবর্তী মুনাফার ভারিত গড় হারে শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে তিন দশমিক ৩১ টাকা।
আলোচ্য সময়ে কোম্পানির পুনর্মূল্যায়ন পরবর্তী শেয়ারপ্রতি সম্পদমূল্য ছিল ৫৫ দশমিক ৭০ টাকা ও পুনর্মূল্যায়ন ছাড়া ৪১ দশমিক ৯৪ টাকা। কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড।