বাণিজ্যযুদ্ধের মধ্যেই চীনে কারখানা চালু করছে টেসলা

শেয়ার বিজ ডেস্ক: বৈদ্যুতিক গাড়িনির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলা সাংহাইতে কারখানা চালু করতে যাচ্ছে। এ নিয়ে চীনা কর্তৃপক্ষের সঙ্গে প্রতিষ্ঠানটি একটি চুক্তি সই করেছে। শিগগিরই এ কারখানা চালু করা হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে টেসলা। এমন সময়ে প্রতিষ্ঠানটি এ পরিকল্পনার কথা জানাল যখন পাল্টাপাল্টি শুল্ক নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্যযুদ্ধ চলছে। খবর বিবিসি, রয়টার্স।
বিবৃতিতে টেসলা প্রধান এলেন মাস্ক বলেছেন, তার এ উদ্যোগে যুক্তরাষ্ট্রের কারখানায় উৎপাদনে কোনো প্রভাব পড়বে না। বিদেশে নিজেদের কার্যক্রম বাড়ানোর অংশ হিসেবেই এ উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের বাইরে সাংহাই হবে টেসলার সবচেয়ে বড় কারখানা। এর মাধ্যমে বছরে পাঁচ লাখ গাড়ি তৈরির লক্ষ্য পূরণ করা হবে। আমরা আশা করি এটি খুব শিগগিরই চালু করা হবে।
এমন সময় মাস্ক এ ঘোষণা দিলেন যখন শুল্কারোপের কারণে মার্কিন গাড়ির দাম চীনে ২০ শতাংশ পর্যন্ত বাড়তে বাধ্য হয়েছে। গত সপ্তাহে তিন হাজার ৪০০ কোটি ডলারের চীনা পণ্যে শুল্কারোপ কার্যকর হয়েছে। পাল্টা জবাবে চীনও একই মূল্যের পণ্যে শুল্কারোপ করেছে। এ নিয়ে আনুষ্ঠানিক বাণিজ্যযুদ্ধে জড়িয়ে পড়ে বিশ্বের বৃহৎ দুই অর্থনীতির দেশ। গতকাল এ যুদ্ধ আরও জোরালো হয় ২০ হাজার কোটি ডলারের চীনা পণ্যে মার্কিন পরিকল্পনার ঘোষণায়।
এমন পরিস্থিতিতে মার্কিন প্রতিষ্ঠানটি সাংহাইয়ে কারখানা স্থাপনের ঘোষণা দিল। প্রতিষ্ঠানটি সাম্প্রতিক সময়ে জটিলতায় রয়েছে। মার্কিন প্রশাসন কর্মসংস্থান বাড়াতে যুক্তরাষ্ট্রেই গাড়ি নির্মাণে চাপ দিচ্ছে। মার্চে শেষ হওয়া প্রান্তিকে টেসলা প্রায় ৭১ কোটি ডলার লোকসান গুনেছে। আগের বছরের একই সময়ের তুলনায় এটি প্রায় দ্বিগুণ।