বাণিজ্যযুদ্ধে পক্ষ নেবে না ভারত

শেয়ার বিজ ডেস্ক: বিশ্বজুড়ে বাজছে বাণিজ্যযুদ্ধের দামামা। এর একদিকে যুক্তরাষ্ট্র ও অন্যদিকে রয়েছে চীন। এ যুদ্ধে ভারত কোনো পক্ষই নেবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন দেশটির নীতি আয়োগের ভাইস-চেয়ারম্যান রাজীব কুমার। সম্প্রতি দ্বিপক্ষীয় বাণিজ্য নিয়ে চীনের ন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড রিফর্ম কমিশনের কর্ণধার হে লিফেংয়ের সঙ্গে বৈঠকে এ কথা জানান তিনি। খবর আনন্দবাজার।
গত মার্চের প্রথম দিকে ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর শুল্কের হার বাড়িয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর প্রতিক্রিয়ায় ১২৮টি মার্কিন পণ্যে সর্বোচ্চ ২৫ শতাংশ পর্যন্ত অতিরিক্ত শুল্কারোপের কথা ঘোষণা করে বেইজিং। এর পর গত সপ্তাহে মেধাস্বত্ব লঙ্ঘনের শাস্তি হিসেবে এক হাজার ৩০০ চীনা পণ্যে অতিরিক্ত পাঁচ হাজার ডলারের শুল্কারোপের নতুন পরিকল্পনার কথা জানায় ট্রাম্প প্রশাসন। যুক্তরাষ্ট্রের ওই পরিকল্পনার পরপরই সয়াবিন, এয়ারক্রাফটের যন্ত্রাংশ, কমলালেবুর রসসহ ১০৬টি মার্কিন রফতানি পণ্যে চীনের অতিরিক্ত পাঁচ হাজার কোটি ডলারের শুল্কারোপের প্রস্তুতির খবর পাওয়া যায়। বেইজিংয়ের এ পাল্টা পদক্ষেপকে অন্যায্য অ্যাখ্যা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।
পাল্টাপাল্টি এসব পদক্ষেপ সাম্প্রতিক সপ্তাহগুলোতে বিশ্ববাজারের পরিস্থিতিকে অস্থির করে তোলে। বাজার বিশ্লেষকরা বলছেন, ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে বাণিজ্যযুদ্ধ পূর্ণমাত্রায় শুরু হলে তা বৈশ্বিক অর্থনীতিতে ক্ষতিকর প্রভাব ফেলবে। এ প্রসঙ্গেই বৈঠকে কুমারকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ভারত নিয়ম মেনে বহুদেশীয় বাণিজ্যের পক্ষপাতী।