লভ্যাংশ ঘোষণা

বার্জার পেইন্টস ও প্রিমিয়ার লিজিংয়ের লভ্যাংশ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: ২০১৯ সালের ৩১ মার্চ সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ২৫০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড এবং পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইন্যান্স লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
বার্জার পেইন্টস: ২০১৯ সালের ৩১ মার্চ সমাপ্ত হিসাববছরের ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ১৭ জুলাই সকাল ১০টায় রাজধানীর ঢাকা ক্যান্টনমেন্ট এয়ারপোর্ট রোডে অবস্থিত আর্মি গলফ ক্লাবে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৫ জুন।
ওই সময় কোম্পানিটি শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয় ৪৪ টাকা ১৩ পয়সা এবং ৩১ মার্চ শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়ায় ১৭৬ টাকা ১৮ পয়সা। যা আগের বছর একই সময় ছিল যথাক্রমে ৩৮ টাকা ৫৫ পয়সা ও ১৪২ টাকা ছয় পয়সা।
এদিকে গতকাল ডিএসইতে শেয়ারদর এক দশমিক ২৭ শতাংশ বা ১৭ টাকা ৯০ পয়সা বেড়ে প্রতিটি শেয়ার সর্বশেষ এক হাজার ৪৩২ টাকায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল এক হাজার ৪২৮ টাকা ৭০ পয়সা। দিনজুড়ে ছয় হাজার ২৪টি শেয়ার মোট ৫০৬ বার হাতবদল হয়, যার বাজারদর ৮৫ লাখ ৬২ হাজার টাকা। দিনভর শেয়ারদর এক হাজার ৪০৫ টাকা থেকে এক হাজার ৪৩৩ টাকায় লেনদেন হয়। এক বছরে শেয়ারদর এক হাজার ১০১ টাকা ২০ পয়সা থেকে দুই হাজার ৭৯৭ টাকার মধ্যে ওঠানামা করে।
এর আগে ২০১৮ সালের ৩১ মার্চ সমাপ্ত হিসাববছরে বিনিয়োগকারীদের ২০০ শতাংশ নগদ ও ১০০ শতাংশ বোনাস লভ্যাংশ দেয়। যা তার আগের বছরে ছিল ৬০০ শতাংশ নগদ লভ্যাংশ। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭৭ টাকা ১০ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৮৪ টাকা ১১ পয়সা। যা আগের বছর একই সময় ছিল যথাক্রমে ১০৯ টাকা ও ২৪৯ টাকা ৫১ পয়সা।
কোম্পানিটি ২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। ১০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৪৬ কোটি ৩৭ লাখ ৮০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৬২৪ কোটি ১২ লাখ ৯০ হাজার টাকা। ডিএসইর
প্রিমিয়ার লিজিং: ২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইন্যান্স লিমিটেড। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ১১ জুলাই সকাল ১১টায় রাজধানীর পুরানা পল্টনে অবস্থিত ফারস হোটেল অ্যান্ড রিসোর্টসে (নিউ সিন্দুরপুর হল, পঞ্চম তলা) বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৫ জুন। ওই সময় কোম্পানিটি শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয় ৫৮ পয়সা এবং ৩১ ডিসেম্বর শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়ায় ১৬ টাকা ২৮ পয়সা, যা আগের বছর একই সময় ছিল যথাক্রমে এক টাকা ১২ পয়সা ও ১৬ টাকা ৯৮ পয়সা।
এদিকে গতকাল ডিএসইতে শেয়ারদর ১৯ দশমিক ১৫ শতাংশ বা এক টাকা ৮০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ১১ টাকা ২০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ১১ টাকা ১০ পয়সা। ওইদিন কোম্পানিটির ৪৫ লাখ ৫১ হাজার ১৮৯টি শেয়ার মোট এক হাজার ৩০২ বার হাতবদল হয়, যার বাজারদর চার কোটি ৭৮ লাখ ৫১ হাজার টাকা।

 

সর্বশেষ..