বিআইএফসির এজিএমের স্থান নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড (বিআইএফসি) বার্ষিক সাধারণ সভার (এজিএম) স্থান ঘোষণা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, কোম্পানির ২১তম এজিএম আগামী ২০ সেপ্টেম্বর বেলা ১০টায় পুলিশ কনভেনশন হল, ইস্কাটন গার্ডেন, রমনা, ঢাকায় অনুষ্ঠিত হবে।

৩১ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে  কোম্পানিটি বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ দিচ্ছে না। ওই সময় শেয়ারপ্রতি লোকসান হয়েছে ছয় টাকা ৭৭ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) তিন টাকা ১৫ পয়সা।

২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘জেড’ ক্যাটাগরিতে অবস্থান করছে কোম্পানিটি এবং সর্বশেষ ২০১৩ সমাপ্ত হিসাববছরে পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল, যা আগের বছরের সমান। এ সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭১ পয়সা ও এনএভি ১৯ টাকা ২৯ পয়সা, যা আগের বছর একই সময় ছিল যথাক্রমে ১৬ পয়সা ও ১৯ টাকা ৫১ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছিল চার কোটি ৫৫ লাখ ১০ হাজার টাকা, যা আগের বছর ছিল ৯৭ লাখ ৮০ হাজার টাকা।

চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) শেয়ারপ্রতি লোকসান হয়েছে এক টাকা ৭৫ পয়সা, যা আগের বছর একই সময় ছিল এক টাকা ৫৩ পয়সা। অর্থাৎ শেয়ারপ্রতি লোকসান বেড়েছে ২২ পয়সা। দুই প্রান্তিকে অর্থাৎ ৩০ জুন ২০১৭ পর্যন্ত সমাপ্ত ছয় মাসে শেয়ারপ্রতি লোকসান হয়েছে তিন টাকা ৪৫ পয়সা, যা আগের বছর একই সময় ছিল তিন টাকা ৩৯ পয়সা। ৩০ জুন ২০১৭ পর্যন্ত শেয়ারপ্রতি সম্পদমূল্যে দায় হয়েছে ৩০ পয়সা, যেক্ষেত্রে আগের বছরের একই সময় এনএভি ছিল ছয় টাকা ৫৩ পয়সা।

৪০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১০০ কোটি ৬৭ লাখ ৯০ হাজার টাকা। রিজার্ভের ঘাটতির পরিমাণ ৮৬৪ কোটি ৬০ লাখ টাকা। কোম্পানিটির ১০ কোটি ছয় লাখ ৭৯ হাজার ৯৪৪টি শেয়ার রয়েছে।  ডিএসইর সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের ৩৪ দশমিক ৭৪ শতাংশ উদ্যোক্তা ও পরিচালকদের, ৪৮ দশমিক ৭৩ শতাংশ প্রাতিষ্ঠানিক ও ১৬ দশমিক ৫৩ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীর কাছে।