বিক্ষোভের মুখে পেট্রোব্রাসের সিইওর পদত্যাগ

শেয়ার বিজ ডেস্ক : দেশজুড়ে লরিচালকদের বিক্ষোভের মধ্যেই ব্রাজিলের সবচেয়ে বড় তেল কোম্পানি পেট্রোব্রাসের প্রধান নির্বাহী (সিইও) পেড্রো প্যারেন্টি পদত্যাগ করেছেন। ডিজেলের দাম বেড়ে যাওয়ার কারণ হিসেবে লরিচালকরা প্যারেন্টিকে দায়ী করছেন। কোম্পানিটির আবাসিক গ্রাহকদের জ্বালানি তেলের দামে ভর্তুকি বন্ধ করে দেওয়ার পরই এ সংকট দেখা দিয়েছে বলে তাদের দাবি। খবর বিবিসি।
গত সপ্তাহে দেশটির ডিজেলের মজুদ শেষ হয়েছে। দেশজুড়ে ব্যাপক ডিজেল সংকটের কারণে দামও বেড়ে গেছে। এর আগে বিক্ষোভরত লরিচালকরা ব্যাপক ভাঙচুর করেছেন। তবে প্যারেন্টির পদত্যাগের সুনির্দিষ্ট কোনো কারণ উল্লেখ করেনি পেট্রোব্রাস। প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট মাইকেল টিমার বরাবর প্যারেন্টির দেওয়া পদত্যাগপত্রে তিনি জানান, তিনি যে মূল্যনীতি বাস্তবায়ন করেছেন, তা লরিচালকদের ধর্মঘটের কারণে ঝুঁকির মুখে পড়েছে। তিনি বলেন, একজন প্রধান নির্বাহী হিসেবে তিনি ইতিবাচকভাবে কাজ করেছেন। এখন বিকল্প মূল্যনীতি করে সামনে এগিয়ে যাওয়ার জন্য সরকারের বিবেচনা করা দরকার।
দুই বছর আগে সাবেক জ্বালানিমন্ত্রী প্যারেন্টি আন্তর্জাতিক বাজারের সঙ্গে ব্রাজিলেও তেলের দাম নির্ধারণ করেন, আগের চেয়ে যা দ্বিগুণ। তবে কয়েক বছর ধরে রাজনৈতিক ও কর্মকর্তাদের দুর্নীতিতে জড়িয়ে পড়ার পর প্যারেন্টির মূল্যনীতির কারণে পেট্রোব্রাস বাজারমূল্য ফিরে পায়। ব্রাজিলের সবচেয়ে বড় এ তেল কোম্পানিটি ব্রাজিলের সরকাকেও নিয়ন্ত্রণ করে। এছাড়া এটি বিশ্বের অন্যতম বড় তেল কোম্পানি।
এদিকে ব্রাজিলের সরকার জানিয়েছে, তারা ভর্তুকির জন্য পেট্রোব্রাসকে ব্যবহার করবে না। তবে প্যারেন্টির পদত্যাগের পর অনেকেই ধারণা করছেন, ব্রাজিল আগের মূল্যনীতিতে ফিরে যাবে। প্যারেন্টির পদত্যাগের পর গতকাল শুক্রবারে কোম্পানির শেয়ারের দাম ২০ শতাংশ কমে গেছে।