বিজনেস আইডিয়া:কর্কশিট

নিজের পায়ে দাঁড়াতে হলে আপনাকে উদ্যোগী হতে হবে। আর উদ্যোক্তা হওয়ার জন্য ঠিক করতে হবে কী দিয়ে শুরু করবেন। এজন্য দরকার অল্প পুঁজিতে শুরু করা যায় এমন ব্যবসা। এ ধরনের উদ্যোক্তার পাশে দাঁড়াতে শেয়ার বিজের সাপ্তাহিক আয়োজন

কর্কশিট বাংলাদেশের অন্যতম লোকজশিল্প। আমাদের প্রাকৃতিক ও সামাজিক পরিবেশে কর্কশিটের গুরুত্ব অনেক। বাঙালির ঐতিহ্য ও লোকজ জীবনের এক অনন্য শিল্পকর্ম এটি। ঋতুবৈচিত্র্যের এ দেশে সারা বছর নানা উৎসব লেগেই থাকেÑজš§দিন, গায়েহলুদ ও বিয়ে প্রভৃতি। এসব অনুষ্ঠান আকর্ষণীয় করে সাজানোর কাজে ব্যবহার করা হয় কর্কশিট বা সোলার শিট। এর ওপর নানা রঙ, নকশা, কাটিং আর বিভিন্ন ধরনের চুমকির কারুকাজ দিয়ে আকর্ষণীয় করে তোলা হয়। ফলে অনুষ্ঠান হয়ে ওঠে বর্ণিল। অর্থাৎ এ ব্যবসার বাজার রয়েছে দেশে। তাই শুরু করতে পারেন কর্কশিট ডিজাইনের ব্যবসা।

 

সুবিধা

কম পুঁজি

লাভ তুলনামূলক বেশি

ঘরে বসে অথবা ঘর ভাড়া নিয়ে করতে পারেন

পরিবারের সবাই মিলে ব্যবসা পরিচালনা করা যায়

বাজার সম্ভাবনা

আমাদের দেশে বছরজুড়ে নানা অনুষ্ঠান হয়ে থাকে। কর্কশিটের তৈরি বিভিন্ন সামগ্রী মেলা, বিভিন্ন দিবস, সংস্কৃতিক অনুষ্ঠানে সমাদৃত। বিশেষ করে শিশু-কিশোরদের কাছে এসব দ্রব্যসামগ্রীর ব্যাপক চাহিদা রয়েছে। এছাড়া মাছ শিকারের বড়শির ফাতনা তৈরি, মাছ ধরার জাল ও গৃহসজ্জার জিনিসপত্র তৈরির জন্য ককশিটের ব্যাপক ব্যবহার লক্ষ করা যায়। ছোট-বড় সব ধরনের অনুষ্ঠানেই কর্কশিটের আলপনা ফলক দরকার হয়। তাই সব শ্রেণির মানুষই এর ভোক্তা।

কর্কশিট দিয়ে বৈচিত্র্যময় টোপর, দেবদেবীর অলঙ্কার, চালচিত্র,

পূজামণ্ডপের অঙ্গসজ্জার দ্রব্যাদি, মালা, গয়না, খেলনা, পাখি, ফুল ও গৃহসজ্জার দ্রব্য তৈরি করা যায়।

 

কাঁচামাল

ব্রাশ, প্লাস্টিক রঙ, জলরঙ, ফ্লোরেশন, আইকা বা গামরঙ ব্যবহারের জন্য পাত্র, বড় আকারের ব্লেড প্রভৃতি।

পুঁজি

প্রাথমিকভাবে ১০ হাজার টাকা দিয়ে শুরু করতে পারেন। পর্যায়ক্রমে এর পরিসর বাড়াতে পারেন। এর সঙ্গে পুঁজিও

বাড়াতে হবে।

 

লাভ

একটি কর্কশিটের ডিজাইন করতে খরচ পড়ে ১৫০-২০০ টাকা। বিক্রি করতে পারবেন ২৫০ থেকে ৩০০ টাকায়। প্রতি পিসে লাভ থাকবে ৭০ থেকে ১০০ টাকা। নকশার মানের ওপর পণ্যের মান ও দাম নির্ভর করে।

 

প্রশিক্ষণ

কর্কশিট ব্যবসা পরিচালনার জন্য

অভিজ্ঞ কারও সঙ্গে কিছুদিন কাজ করলে ভালো। অভিজ্ঞ কোনো ব্যক্তি বা ব্যবসায়ীর কাছ থেকে ব্যবসার বিস্তারিত জেনে নিলে সফলভাবে ব্যবসা পরিচালনা করতে পারবেন।

 

শিপন আহমেদ