এসএমই

বিজনেস আইডিয়া: ফ্রিল্যান্স লেখালেখি

 

নিজের পায়ে দাঁড়াতে হলে আপনাকে উদ্যোগী হতে হবে।আর উদ্যোক্তা হওয়ার জন্য ঠিক করতে হবে কী দিয়ে শুরু করবেন। এজন্য দরকার অল্প পুঁজিতে শুরু করা যায় এমন ব্যবসা। এ ধরনের উদ্যোক্তার পাশে দাঁড়াতে শেয়ার বিজের সাপ্তাহিক আয়োজন

যারা চাকরি করতে চান না বা ছাত্রজীবনে ছোটখাট ব্যবসা করতে আগ্রহী, তাদের জন্য ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্মটি হতে পারে আয়ের অন্যতম মাধ্যম। আজকাল লেখালেখি করে অনেকে নিয়মিত আয়ের সুযোগ করে নিয়েছেন। কয়েকশ শব্দ লিখেই ভালো উপার্জন করা সম্ভব। এ ব্যবসায় যেমন ভালো আয় করা সম্ভব, তেমনি নিজের অভিজ্ঞতার সুষ্ঠু প্রয়োগও ঘটানো যায়। অর্থাৎ সৃজনশীল প্রতিভাকে কাজে লাগাতে পারেন।

প্রয়োজন
ফ্রিল্যান্সিং বা লেখালেখির এ ব্যবসায় প্রয়োজন একাগ্রতা, সময় ও সাহস। এ তিনটি বিষয় ছাড়া লেখালেখির সফলতা কখনোই আসবে না। এ ব্যবসায় পুঁজির তেমন প্রয়োজন পড়ে না। তবে ইন্টারনেট সম্পর্কে অভিজ্ঞ হতে হবে। এছাড়া ফ্রিল্যান্স লেখক হতে হলে ভালো মানের লেখার অভ্যাস গড়ে তুলতে হবে।

শুরু করবেন যেভাবে
শুরুতে আপনাকে ব্লগ নিবন্ধন করে নিতে হবে। অথবা নিজেই একটি ওয়েবসাইট খুলতে পারেন। সেই সাইট বা ব্লগে লেখা শুরু করে দিতে পারেন। বিষয়টি প্রথম দিকে আপনার জন্য অত্যন্ত চ্যালেঞ্জিং হতে পারে। কারণ, নতুন হিসেবে আপনার ব্লগে তেমন কোনো পাঠক থাকবে না। তাই শুরু থেকে আপনাকে চিন্তা করতে হবে কীভাবে আপনার ব্লগে মানসম্পন্ন পাঠক বাড়াবেন। এসব চিন্তা না করেই যদি ব্লগ শুরু করে দেন, তাহলে আয় হওয়ার সম্ভাবনা খুব কম থাকবে। তবে ফ্রিল্যান্স লেখকদের জন্য বেশ কিছু ওয়েবসাইট রয়েছে। যেমন, Ezine Articles, Triond প্রভৃতি। এ সাইটগুলোয় নিজের পছন্দের বিষয়ভিত্তিক লেখা জমা দিয়ে আয় করতে পারেন।
মনে রাখবেন, এক লেখাতেই যে ভালো মানের লেখক হয়ে উঠবেন তা ভাবা ঠিক নয়। তাই প্রথম লেখা বিনা অর্থেই জমা দিতে হবে। আপনাকে প্রথমত ব্যাকরণের বেসিক নিয়ম জেনে কাজ শুরু করতে হবে। তা না হলে আপনি যাদের হয়ে লিখবেন, তাদের মতো বা তাদের ভাষাগত মিল না থাকলে আপনাকে অযোগ্য বলে ঘোষণা করবে। সুতরাং ভাষা ও ব্যাকরণগত সমস্যা ঠিক রেখে আপনাকে এ ব্যবসায় নামতে হবে। ব্যবসায় সফল হলে উপার্জনের টাকা দিয়ে নিজের তৈরি সাইটের আরও উন্নতি করবেন। এতে ভালো ও স্থায়ী পাঠক পাবেন। এ ব্যবসায় ইন্টারনেটের বিশেষ ভূমিকা রয়েছে। প্রথমত, আপনি যে কোনো সময় যে কোনো জায়গায় থেকে লিখতে পারবেন। দ্বিতীয়ত, পছন্দমতো বিষয় নিয়ে লিখতে পারেন। তৃতীয়ত, লেখা সময়মতো জমা দেবেন ও প্রকাশক থেকে অর্থ গ্রহণ করবেন কিছুদিন পরপর।

সর্বশেষ..