বিটিআরসিতে তিন মাসে সিম বন্ধে ৩৬৪ অভিযোগ

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) টেলিকম অপারেটরদের বিরুদ্ধে গ্রাহকরা যেসব অভিযোগ করেছেন, তার মধ্যে বেশিরভাগই সিম বন্ধ-সংক্রান্ত। তিন মাসে ৩৬৪টি এমন অভিযোগ পেয়েছে বিটিআরসি।
প্রাপ্ত তথ্যমতে, গত জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর মাসে গ্রাহকদের করা অভিযোগের একটি তালিকা প্রকাশ করেছে বিটিআরসি। তালিকা অনুযায়ী, দেশে মোবাইল অপারেটর ও আইএসপি অপারেটরের বিরুদ্ধে বিটিআরসির কাছে তিন মাসে অভিযোগ এসেছে এক হাজার ৪৯৬টি। যার মধ্যে এক হাজার ৩৬৬টি অভিযোগের সমাধান দিয়েছে বিটিআরসি। বাকি ১৩০টি অভিযোগের সমাধান দেওয়ার প্রক্রিয়ায় রয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।
তালিকায় আরও দেখা যায়, জুলাই মাসে বিটিআরসিতে মোট অভিযোগ গেছে ৪৯১টি। এর মধ্যে সমাধান করা হয়েছে ৪৬৪টি। প্রক্রিয়াধীন রয়েছে ২৭টি। আগস্টে ৫২১ অভিযোগের মধ্যে সমাধান দেওয়া হয়েছে ৪৬০টি। সমাধানের অপেক্ষায় রয়েছে ৬১টি। এছাড়া সেপ্টেম্বরে অভিযোগ করা হয়েছে ৪৮৪টি। ৪৪২টি অভিযোগের সমাধান দেওয়া হয়েছে। এছাড়া সমাধানের প্রক্রিয়ায় রয়েছে ৪২টি অভিযোগ।
বিটিআরসিতে করা এসব অভিযোগের বেশিরভাগই মোবাইল অপারেটরদের বিরুদ্ধে। তবে এর বাইরে আইএসপির বিরুদ্ধেও অভিযোগ রয়েছে গ্রাহকদের। হুটহাট সিম বন্ধ-বার করে দেওয়া, নেটওয়ার্ক ইস্যু, ভয়েস ও ডেটা কল, প্যাকেজ মাইগ্রেশন, কুইজ কনটেস্ট, সাইবার ক্রাইমসহ অন্তত ২০ ধরনের অভিযোগ করেছেন গ্রাহকরা। অভিযোগের শীর্ষে সিম বন্ধের পরেই রয়েছে নেটওয়ার্ক ইস্যু নিয়ে। এ বিষয়ে বিটিআরসিতে ৩০৬ জন গ্রাহক অভিযোগ করেছেন। এরপর বিভিন্ন ধরনের অভিযোগ পড়েছে ২০১টি। গত তিন মাসে বিভিন্ন ট্যারিফ নিয়ে ১৪৪টি অভিযোগ করেছেন গ্রাহকরা। সোশ্যাল মিডিয়া ও সাইবার অভিযোগ রয়েছে ১২১টি। কুইজ নিয়ে ৫১টি, ডেটা ভলিউম ইস্যু নিয়ে ৪৯টি অভিযোগ করেছেন গ্রাহকরা।