শেষ পাতা

বিদেশি বিনিয়োগ আকর্ষণে চীনে ডিএসইর সেমিনার

শেয়ার বিজ ডেস্ক: বিদেশি বিনিয়োগকারীদের পুঁজিবাজারে তালিকাভুক্ত ও তালিকাবহির্ভূত কোম্পানিতে বিনিয়োগে আকৃষ্ট করতে চীনে সেমিনার করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। কৌশলগত পার্টনার চীনের শেনজেন স্টক এক্সচেঞ্জের সঙ্গে যৌথভাবে এ সেমিনারের আয়োজন করা হয় বলে জানিয়েছে ডিএসই।
গতকাল এক বিজ্ঞপ্তিতে ডিএসই জানায়, গত ৬ মে সেমিনারটির আয়োজন করা হয়। একইদিনে ভি-নেক্সট অ্যালায়েন্স প্ল্যাটফর্মের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ডিএসই। এর ফলে ভি-নেক্সট অ্যালায়েন্স প্ল্যাটফর্মে বাংলাদেশ উইন্ডো নামক একটি তথ্যভাণ্ডার খোলা হয়েছে। বাংলাদেশ উইন্ডোতে পুঁজিবাজারে তালিকাভুক্ত ও তালিকাবহির্ভূত কোম্পানির তথ্য থাকবে।
এই তথ্য দেখে বিনিয়োগকারীরা দেশীয় কোম্পানিতে বিনিয়োগের সিদ্ধান্ত নিতে পারবে। বর্তমানে এই প্ল্যাটফর্মে ১২ হাজার প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী রয়েছে বলে জানিয়েছে ডিএসই। প্ল্যাটফর্মটির নির্দিষ্ট একটি অ্যাপ রয়েছে। সেই অ্যাপের মাধ্যমে সময়ে সময়ে বিভিন্ন তথ্য পাবেন বিনিয়োগকারীরা।
সেমিনারটিতে বাংলাদেশ ও চীনের পুঁজিবাজার বিকাশে একসঙ্গে কাজ করার প্রত্যয় ঘোষণা করা হয়। পুঁজিবাজারে তথ্যপ্রযুক্তির ব্যবহার বৃদ্ধির বিষয়ে গুরুত্বারোপ করা হয়। বিজ্ঞপ্তিতে ডিএসই উল্লেখ করেছে, এই সেমিনারটিতে বাংলাদেশি কোম্পানিসহ বিভিন্ন কোম্পানির দেড়শ’ প্রতিনিধি অংশগ্রহণ করে।

সর্বশেষ..