বিপ্রপার্টি

হোম ডিজাইন কোনো বাড়িতে যে শুধু নান্দনিক মাত্রা যোগ করে তা নয়, পাশাপাশি বাড়ির কার্যকারিতাও বাড়িয়ে তোলে। হোক পুরোনো কিংবা নতুন বাড়ি, এটি নিশ্চিৎ করা জরুরি যে, ঘরের সৌন্দর্য ও জায়গায় সামঞ্জস্য থাকবে। চাহিদা, রুচি, ব্যক্তিত্ব ও লাইফস্টাইল অনুযায়ী একেকজন ক্রেতার ভিন্ন পছন্দ থাকাটা স্বাভাবিক। তাই ক্রেতার চাহিদা অনুযায়ী বাড়ির নকশায় থাকা উচিত সেই পছন্দের প্রতিফলন।
সব প্রতিষ্ঠান তাদের ক্রেতার পছন্দ অনুযায়ী বাড়ি খুঁজে দিতে পারে না। এক্ষেত্রে রিয়েল এস্টেট খাতের প্রতিষ্ঠানগুলোর উচিত ক্রেতার রুচি ও পছন্দ অনুযায়ী সঠিক বাড়িটি খুঁজে দিতে সর্বোচ্চ চেষ্টা করা। গ্রাহকের পছন্দের খুুঁটিনাটি বিষয় যেমনÑআলোকসজ্জা, কার্পেট, আসবাব প্রভৃতির প্রতি মনোযোগী হওয়া জরুরি।
একজন ক্রেতা সুবিশাল বারান্দার সঙ্গে শোওয়ার ঘর চাইতে পারেন। একই সঙ্গে দেয়ালে উজ্জ্বল পর্দা কিংবা ওয়ালপেপার অথবা রঙিন কিচেন ক্যাবিনেট থাকতে পারে তার পছন্দের তালিকায়। এক্ষেত্রে যে কোনো প্রতিষ্ঠানের উচিত ক্রেতার পছন্দ অনুযায়ী এমন বাড়ি খুঁজে বের করা।
ঘরের নকশার কাজে হাত দেওয়ার আগে কিংবা পুরোনো নকশা নতুন করে শুরু করার সময় ভাবতে হবে নকশাটি কেমন হবে, সে বিষয়ে। গ্রাহকের পছন্দ সফলভাবে পূরণ করার জন্য পরিকল্পনা খুবই গুরুত্বপূর্ণ। ঘরের নকশার থিম কিংবা কনসেপ্ট হতে পারে বিভিন্ন ধরনের। বাড়ির স্বত্বাধিকারী হোক কিংবা এ কাজে নিয়োজিত কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান, সবাইকে এটি নিশ্চিত করতে হবে যে, হোমডেকরে যেন ক্রেতার রুচি ও পছন্দের মধ্যে সমন্বয় থাকে। এ কাজের জন্য অভিজ্ঞ কিছু প্রতিষ্ঠান রয়েছে, যারা সব সময়ে ক্রেতার চাহিদা পূরণের জন্য সচেষ্ট থাকে। এমনই একটি প্রতিষ্ঠান বিপ্রপার্টি। বলা যায়, প্রতিষ্ঠানগুলোর মাঝে অন্যতম জনপ্রিয় এই বিপ্রপার্টি। প্রতিষ্ঠানটি ক্রেতার চাহিদাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে। এ ক্ষেত্রে ৩৬০ ডিগ্রি তথা সব রকমের সল্যুশন দেয় ক্রেতাদের। বিস্তৃত পরিসীমা নিয়ে কাজের জন্য প্রতিষ্ঠানটি ইতোমধ্যে রিয়েল এস্টেট খাতে পরিচিতি পেয়েছে। এ খাতে তাদের অভিজ্ঞতাও দীর্ঘদিনের। তারা এমন বিক্রেতাই খুঁজে বের করে, যার সঙ্গে ক্রেতার পছন্দ সম্পূর্ণরূপে মিলে যায়।
বাংলাদেশে সম্পত্তি বেচাকেনার প্রক্রিয়াটি বেশ জটিল ও কষ্টসাধ্য এ অস্বীকার করার উপায় নেই। নানাবিধ কারণে নথি প্রক্রিয়া সম্পন্ন করতে স্বাভাবিকের চেয়ে তুলনামূলক বেশি সময় ব্যয় করতে হয়। বিষয়গুলো বিবেচনা করে বিপ্রপার্টি ক্রেতা ও বিক্রেতা উভয়ের জন্য সম্পত্তি বেচাকেনার প্রক্রিয়াকে সহজ করেছে।
বিপ্রপার্টি থেকে পছন্দসই সেবা পেয়েছে ইয়ামচা ডিস্ট্রিক্ট ও ওমেরা এলপিজির মতো নামকরা বেশ কয়েকটি প্রতিষ্ঠান। জানা গেছে, বিপ্রপার্টির সঙ্গে কাজ করার ফলেই তারা চাহিদা অনুযায়ী প্রপার্টি খুঁজে পেয়েছে। বাস্তবসম্মতভাবে স্বচ্ছতা ও দ্রুততার সঙ্গে কাজ সম্পন্ন করেছে বিপ্রপার্টি।
রিয়েল এস্টেট ব্যবসায় স্বচ্ছতা ও করপোরেট গভর্নেন্স অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। বিপ্রপার্টি গ্রাহকের সব চাহিদা পূরণে সক্ষম। বহুজাতিক প্রতিষ্ঠান হিসেবে এর বিজনেস টিম কাজের ক্ষেত্রে অত্যন্ত উৎসাহী, মনোযোগী ও দক্ষ। এ কারণে অনেক প্রতিষ্ঠান বিপ্রপার্টির সঙ্গে কাজ করছে।
বিপ্রপার্টি ডটকমে প্রধান নির্বাহীর দায়িত্ব পালন করছেন মার্ক নসওয়ার্দি। প্রতিষ্ঠানটির সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন তিনি। অর্থনীতিতে পারদর্শী এই শিল্পোদ্যোক্তা। আন্তর্জাতিক পর্যায়ে ই-কমার্স বিজনেস প্রতিষ্ঠা ও পরিচালনার অভিজ্ঞতা রয়েছে তার। তিনি একটি শক্তিশালী ও যোগ্য দলকে নেতৃত্ব দিচ্ছেন, যাদের মূল লক্ষ্য বাংলাদেশের প্রপার্টি কেনাবেচাকে সহজ ও বিশ্বাসযোগ্য করে তোলা। ব্যবহারকারীদের প্রপার্টি ভাড়া নেওয়া থেকে শুরু করে কেনাবেচাসহ সব ধরনের সেবা দেওয়া।
ই-কমার্স প্রপার্টি পোর্টাল হিসেবে গ্রাহকের কাছে রিয়েল এস্টেট সার্ভিসকে সহজলভ্য ও সহজতর করে তোলাও বিপ্রপাটির লক্ষ্য। বিপ্রপার্টির মাধ্যমে গ্রাহক তাদের সুবিধাজনক স্থানে থেকে সম্পত্তি কেনাবেচা ও ভাড়ার মতো জটিল কাজগুলো নিশ্চিন্তে করতে পারছেন।
প্রতিষ্ঠানটির তথ্যমতে, বাংলাদেশের রিয়েল এস্টেট খাতে সর্ববৃহৎ মার্কেটপ্লেস এই বিপ্রপার্টি ডটকম। ইমার্জিং মার্কেটস প্রপার্টি গ্রুপের একটি অংশ এটি। ইমার্জিং মার্কেটস প্রপার্টি গ্রুপ সংযুক্ত আরব আমিরাতের প্রপার্টি পোর্টাল ‘বেয়ুত ডটকম’ ও মরক্কোর প্রপার্টি পোর্টাল ‘মুবাওয়া’রও কর্ণধার। গ্রুপটির বিনিয়োগকারীরা বিশ্বব্যাপী জনপ্রিয়। তারা ফ্রান্সের সফল প্রপার্টি পোর্টাল ‘সেলোজার ডটকম’-এরও কার্যক্রম পরিচালনা করছে।
পরিশেষে বলা যায়, বিপ্রপার্টির উদ্যোগে ক্রেতারা এখন চাইলে তাদের পছন্দ ও লাইফস্টাইল অনুযায়ী বাড়ি কিনতে পারেন। স্বপ্নের বাড়িকে বাস্তবে রূপ দিতে পারেন। তথ্যপ্রযুক্তির ক্রমবর্ধমান বিবর্তনে প্রতিষ্ঠানটির সামগ্রিক সেবা খাত ক্রমান্বয়ে বিকশিত হচ্ছে এবং এর সঙ্গে প্রবৃদ্ধি ঘটছে দেশের রিয়েল এস্টেট খাতের।
‘ই-কমার্স প্রপার্টি পোর্টাল হিসেবে গ্রাহকদের কাছে রিয়েল এস্টেট সার্ভিসকে সহজলভ্য ও সহজতর করে তোলা বিপ্রপার্টির লক্ষ্য। বিপ্রপার্টির মাধ্যমে আমাদের গ্রাহকেরা ঘরে বসেই সম্পত্তি কেনাবেচা ও ভাড়ার মতো জটিল কাজগুলো নিশ্চিন্তে করতে পারছেন’

মার্ক নসওয়ার্দি

প্রধান নির্বাহী

রতন কুমার দাস