দিনের খবর প্রচ্ছদ প্রথম পাতা

বিভিন্ন দেশের কারাগারে ৮৮৪৮ বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্র মন্ত্রণালয়ের জানামতে ৩০ জুন পর্যন্ত আট হাজার ৮৪৮ জন বাংলাদেশি পৃথিবীর বিভিন্ন দেশের জেলে বা ডিটেনশন সেন্টারে আটক রয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। গতকাল জাতীয় সংসদে চট্টগ্রাম-১১ আসনের এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। এ সংক্রান্ত একটি তালিকাও উপস্থাপন করেন মন্ত্রী।
তিনি জানান, কূটনৈতিক পদক্ষেপের মাধ্যমে বিদেশি কারাগারে আটক বাংলাদেশিদের ফিরিয়ে আনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের অন্যতম দায়িত্ব। এটা দূতাবাসের সাহায্যে রুটিন মাফিক করে আসছে মন্ত্রণালয়। অতি সম্প্রতি ইন্দোনেশিয়া, তিউনিশিয়া, লিবিয়া ও ভানুয়াতু থেকে আটকেপড়া অনেক বাংলাদেশি দূতাবাসের সার্বিক প্রচেষ্টায় বাংলাদেশে ফিরে এসেছে এবং দেশে ফিরে আসার প্রক্রিয়াধীন রয়েছে।
পররাষ্ট্রমন্ত্রীর তথ্য অনুযায়ী, বিশ্বের ৪৪টি দেশে এসব বাংলাদেশি আটক রয়েছেন। এর মধ্যে সব থেকে বেশি আটক ভারতে। দেশটিতে আটক আছেন দুই হাজার ৪৯ জন। এর মধ্যে দুই হাজার ৩১ জন কলকাতায় বাকি ১৮ জন আগরতলায়। এছাড়া অন্যান্য দেশের মধ্যে আবুধাবিতে এক হাজার ১৫৬ জন, বাহারাইনে ৬৯৩, মালয়েশিয়ায় ৫৭২, সৌদি আরবে ৭৬৮, ওমানে ৪৪২, কুয়েতে ৩১৬ এবং তুরস্কে ৩২৭ জন আটক আছেন।
এদিকে, চলচ্চিত্র ও টেলিভিশনের জন্য দক্ষ, যোগ্য কলাকুশলী ও নির্মাতা সৃষ্টির জন্য সংশ্লিষ্ট বিষয়ে ডিগ্রি, কারিগরি প্রশিক্ষণ দেওয়া এবং গবেষণামূলক কর্মকাণ্ড পরিচালনা করতে প্রয়োজনীয় বিধান করে বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট (সংশোধন) বিল-২০১৯ পাস হয়েছে। জাতীয় সংসদে সংশোধিত আকারে এটি পাস হয়েছে। তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ সংসদে বিলটি পাসের প্রস্তাব করেন।
বিলে বিদ্যমান আইনে দফায় ইনস্টিটিউটের গভর্নিং বডিতে একজন শিক্ষক ও একজন চলচ্চিত্র নির্মাতাসহ অন্যুন চার থেকে ছয়জন চলচ্চিত্র সংশ্লিষ্ট বরেণ্য ব্যক্তিত্বকে অন্তর্ভুক্ত করার বিধান রাখা হয়। বিলে গভর্নিং বোর্ডের সদস্যদের মেয়াদ তিন বছরের পরিবর্তে দুই বছর করা করা হয়েছে।
এছাড়া বিলে চলচ্চিত্র ও টেলিভিশন সংশ্লিষ্ট শিক্ষা ও প্রশিক্ষণের ক্ষেত্র আরও বিস্তৃত করার বিধান করা হয়। সংসদে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (সংশোধন) বিল, ২০১৯ উত্থাপন করা হয়।
ইউনেস্কোর সঙ্গে চুক্তির শর্ত পূরণ করতে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের প্রধানের পদবি এবং পরিচালনা বোর্ড গঠন-কাঠামোয় কয়েকটি সংশোধনীর প্রস্তাব করে সংসদে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (সংশোধন) বিল, ২০১৯ উত্থাপন করা হয়েছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ বিল উত্থাপন করেন।
বিলে শিক্ষামন্ত্রী বা তার প্রতিনিধিকে চেয়ারম্যান করে ছয় সদস্যের পরিচালনা বোর্ড গঠনের প্রস্তাব করা হয়। বোর্ডের সদস্যদের দায়িত্ব পালনের কার্যকাল তিন বছর করার প্রস্তাব করা হয়েছে। এছাড়া বিলে মূল আইন অনুযায়ী মহাপরিচালকের অনুপস্থিতিতে জ্যেষ্ঠ অতিরিক্ত পরিচালককে অথবা সরকার মনোনীত কোনো ব্যক্তিকে অস্থায়ীভাবে প্রতিষ্ঠানের প্রধানের দায়িত্ব প্রদানের বিধানেরও প্রস্তাব করা হয়। পরীক্ষা-নিরীক্ষা শেষে আগামী দুই সপ্তাহের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।

সর্বশেষ..