স্পোর্টস

বিশ্বকাপজয়ী অধিনায়ক মরগানের সঙ্গে বিপিএলে ডুমিনি

ক্রীড়া প্রতিবেদক: প্রথমবারের মতো ইংলিশ অধিনায়ক মরগানের হাত ধরে বিশ্বকাপ জেতে ইংল্যান্ড। এবার বিশ্বকাপজয়ী দলপতিকে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) দেখা যাবে। বিপিএলের সপ্তম আসরে সাকিব আল হাসানের দল ঢাকা ডাইনামাইটসের হয়ে খেলবেন তিনি। দক্ষিণ আফ্রিকার তারকা ক্রিকেটার জেপি ডুমিনিও খেলতে আসছেন বিপিএলে।
এর মধ্যে বিপিএলে প্রথমবারের মতো খেলবেন মরগান। টুর্নামেন্টের আগামী আসরে আইরিশ বংশোদ্ভূত এ তারকা ইংলিশ ক্রিকেটার মাঠ কাঁপাবেন ঢাকা ডায়নামাইটসের হয়ে। জেপি ডুমিনি যোগ দিয়েছেন বিপিএলের আরেক ফ্র্যাঞ্চাইজি রাজশাহী কিংসে।
গতকাল রোববার ঢাকা ডাইনামাইটসের প্রধান নির্বাহী ওবায়েদ নিজাম বিষয়টি নিশ্চিত করেছেন। টি-টোয়েন্টি ফরম্যাটে ইংল্যান্ড অধিনায়কের দক্ষতা ও অভিজ্ঞতা বিবেচনায় তাকে ভেড়ানো হয়েছে দলে বলে তিনি মন্তব্য করেন, ‘আসন্ন বিপিএল মৌসুমে ঢাকা ডাইনামাইটসের হয়ে বিপিএল খেলবেন অ্যাউইন মরগান। টি-টোয়েন্টিতে তার বিশাল অভিজ্ঞতা বিবেচনাতেই তাকে দলে নেওয়া হয়েছে। আশা করি তিনি পুরো মৌসুমই খেলতে পারবেন।’
তবে দলে মরগান যুক্ত হওয়ায় অধিনায়ক নির্বাচন খানিকটা কষ্টসাধ্য হবে বলে জানিয়েছেন ফ্র্যাঞ্চাইজিটির প্রধান নির্বাহী। দলটির হয়ে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আর অন্যদিকে মরগান ক’দিন আগেই জিতেছেন বিশ্বকাপে শিরোপা। তাই এ বিষয়ে এখনও কোনো স্থির সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জানান তিনি।
বিপিএলে নতুন হলেও এর আগে বাংলাদেশের মাটিতে খেলার অভিজ্ঞতা রয়েছে মরগানের। ঢাকা প্রিমিয়ার লিগ ক্রিকেটে লিজেন্ড অব রূপগঞ্জের হয়ে ২০১৪ মৌসুমে খেলেছিলেন এ তারকা।
২০১৬ সালে নিরাপত্তাহীনতার অজুহাতে বাংলাদেশ সফরে আসতে অপারগতা প্রকাশ করেন মরগান। জুলাইতে ঢাকায় সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে উদ্বেগের কথা জানান তিনি। নিরাপত্তাহীনতার কারণ দেখিয়ে মরগানের সঙ্গে অ্যালেক্স হেলসও ইংল্যান্ড দল থেকে নিজেকে প্রত্যাহার করে নেন।
১২৮.২৫ স্ট্রাইক রেটে ২৬৮ টি-টোয়েন্টিতে ৫৬৫২ রানের মালিক মরগানের আগামী অ্যাসাইনমেন্ট ইউরো টি-টোয়েন্টি সø্যাম। ইউরোপের এ আসরে তিনি প্রতিনিধিত্ব করবেন ডাবলিন ফ্র্যাঞ্চাইজিতে। পরে চলতি বছরের শেষদিকে মরগান ঢাকায় যোগ দেবেন বিশ্বকাপ ও বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের সঙ্গে।
সদ্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া ডুমিনি বিশ্বের শীর্ষ সারি টি-টোয়েন্টি লিগে নিয়মিতই খেলে যাচ্ছেন। কিন্তু বিপিএলে এখনও খেলা হয়নি তার।
২০১৮ সালে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ৬ ম্যাচে ৯০.০০ স্ট্রাইক রেটে মাত্র ৩৬ রান করায় আইপিএলের ২০১৯ আসরে খেলার সুযোগ পাননি ডুমিনি। তবে তার সেরা সময়টা গেছে গত বছর পিএসএলে। ৩৫.৮৫ গড়ে করেন ২৫১ রান। সঙ্গে ছিল দুটি ফিফটি।
ডুমিনিকে দলে ভিড়িয়ে যারপরনাই উচ্ছ্বসিত রাজশাহী কিংস নিজেদের টুইটার অ্যাকাউন্টে জানিয়েছে, ‘রাজশাহী কিংস ঘোষণা করে গর্বিত যে, দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার ডুমিনি এখন একজন কিং। ডুমিনি বাঁহাতি তারকা ব্যাটসম্যান, সঙ্গে কার্যকরী স্পিনার ও দুর্দান্ত ফিল্ডার। দক্ষিণ আফ্রিকার হয়ে খেলেছেন তিনি ১৪ বছরের অধিক সময় ধরে।’
এর আগে খুলনা দলে টেনেছিল অস্ট্রেলিয়ান তারকা ক্রিকেটার শেন ওয়াটসনকে। আসছে ডিসেম্বরের প্রথম সপ্তাহে শুরু হওয়ার কথা বিপিএলের সপ্তম আসর।

 

সর্বশেষ..



/* ]]> */