বিশ্ব বাণিজ্য

বিশ্ববাজারে হুয়াওয়ের স্মার্টফোন বিক্রি কমবে ৪০ শতাংশ

শেয়ার বিজ ডেস্ক: চলতি ২০১৯ ও আগামী ২০২০ সালে আন্তর্জাতিক বাজারে হুয়াওয়ের স্মার্টফোন বিক্রি প্রায় ৪০ শমতাংশ কমবে বলে ধারণা করছেন প্রতিষ্ঠানপ্রধান রেন ঝেংফেই। এতে প্রতিষ্ঠানটির আয় কমে ১০ হাজার কোটি ডলারে পৌঁছাতে পারে বলে জানান তিনি। গতকাল সোমবার তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে চাপের মধ্যে রয়েছে হুয়াওয়ে। খবর: রয়টার্স।
গত বছর ১০ হাজার ৪০০ কোটি ডলার আয়ের হিসাব দিয়েছিল প্রতিষ্ঠানটি, যা ছিল ২০১৭ সালের চেয়ে ১৯ দশমিক পাঁচ শতাংশ বেশি। রেন আরও বলেন ২০২১ সালে ব্যবসা পুনরুদ্ধারের আশা করছেন তিনি। গত সোমবার প্রতিষ্ঠানের শেনজেন প্রধান কার্যালয়ে দুই মার্কিন প্রযুক্তি বিশেষজ্ঞ জর্জ গিল্ডার এবং নিকোলাস নেগ্রোপন্টে’র সঙ্গে কথা বলছিলেন হুয়াওয়ে প্রধান। প্রতিষ্ঠানের আর্থিক খাতে বড় ধাক্কা এলেও গবেষণা এবং উন্নয়নে খরচ কমানো হবে না বলেও জানিয়েছেন রেন।
সম্প্রতি হুয়াওয়ের বিরুদ্ধে বাণিজ্যিক নিষেধাজ্ঞা আনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরকার। এরপর থেকেই একে একে হুয়াওয়ের সঙ্গে চুক্তি বাতিল করতে শুরু করেছে মার্কিন প্রতিষ্ঠানগুলো। হুয়াওয়েকে সবচেয়ে বড় ধাক্কা খেতে হয়েছে স্মার্টফোনে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের চুক্তি বাতিল হওয়ায়। এবার স্মার্টফোনের জন্য নিজস্ব অপারেটিং সিস্টেম আনতে জোর দিয়েছে হুয়াওয়ে।
ইতোমধ্যে হুয়াওয়ের তৈরি অপারেটিং সিস্টেম (ওএস) হংমেং নিয়ে পরীক্ষা চালাচ্ছে স্মার্টফোন নির্মাতা অপো ও ভিভো। এছাড়া নতুন ওএস নিয়ে চীনা প্রতিষ্ঠান টেনসেন্টের সঙ্গে বিশেষ চুক্তি করেছে হুয়াওয়ে। নিজস্ব অপারেটিং সিস্টেম হংমেং নিয়ে নিজস্ব পরীক্ষাগারেও বিশেষ পরীক্ষা-নিরীক্ষা চালানো শুরু করেছে প্রতিষ্ঠানটি। নতুন অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের চেয়েও দ্রুত গতিতে কাজ করছে বলে দাবি করেছে তারা।
গত ১৫ মে ট্রাম্প প্রশাসন আনুষ্ঠানিকভাবে হুয়াওয়েকে যুক্তরাষ্ট্রে ‘কালো তালিকাভুক্ত’ করে। এতে সরকারি অনুমোদন ছাড়া মার্কিন সংস্থা থেকে প্রযুক্তিসেবা নেওয়ার পথ বন্ধ করা হয় হুয়াওয়ের জন্য।

সর্বশেষ..