বাণিজ্য সংবাদ

বিশ্ব অ্যাক্রিডিটেশন দিবস উদ্যাপন হবে ৯ জুন

নিজস্ব প্রতিবেদক: বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আগামী ৯ জুন ‘বিশ্ব অ্যাক্রিডিটেশন দিবস’ উদ্যাপন করা হবে। এ উপলক্ষে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ অ্যাক্রিডিটেশন বোর্ড (বিএবি) বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। গতকাল শিল্প মন্ত্রণালয়ে এক সভায় এ সিদ্ধান্ত হয়।
কর্মসূচির অংশ হিসেবে ৯ জুন সকালে মতিঝিলে অবস্থিত শিল্প ভবনের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। শিল্প মন্ত্রণালয়ের সহযোগিতায় বাংলাদেশ অ্যাক্রিডিটেশন বোর্ড এর আয়োজন করছে। শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন এতে প্রধান অতিথি থাকবেন। এছাড়া শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার ও ডিসিসিআই সভাপতি ওসামা তাসির অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন। সভায় সভাপতিত্ব করবেন শিল্প সচিব মো. আবদুল হালিম।
দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, শিল্পমন্ত্রী ও শিল্প প্রতিমন্ত্রী পৃথক বাণী দিয়েছেন। এদিন অ্যাক্রিডিটেশনের গুরুত্ব তুলে ধরে বাংলাদেশ টেলিভিশন প্রামাণ্য অনুষ্ঠান সম্প্রচার করবে। পাশাপাশি মোবাইল ফোন অপারেটররা এসএমএস প্রেরণ করে অ্যাক্রিডিটেশন বিষয়ে জনগণকে সচেতন করবে।
দিবসটি উপলক্ষে এরই মধ্যে বিএবি প্রচারসামগ্রী, ব্যাগ, কলম, বুকলেট, বর্ণিল স্যুভেনির ও পোস্টার প্রকাশ করেছে। এরই মধ্যে শিল্প মন্ত্রণালয় ও রাজধানীর বিভিন্ন সড়কদ্বীপ ব্যানার, ফেস্টুন এবং প্ল্যাকার্ডে সাজানো হয়েছে।
অ্যাক্রিডিটেশন হচ্ছে, পণ্য ও সেবার গুণগত মানসনদের আন্তর্জাতিক গ্রহণযোগ্যতার স্বীকৃতি। কোনো শিল্পপণ্য ও সেবা অভ্যন্তরীণ বাজারে বিক্রির জন্য অ্যাক্রিডিটেশন সনদের প্রয়োজন না হলেও আন্তর্জাতিক বাজারে তা রফতানির ক্ষেত্রে ওই পণ্যের অনুকূলে অ্যাক্রিডিটেড ল্যাবরেটরির টেস্টিং সার্টিফিকেট থাকা বাধ্যতামূলক। ফলে অ্যাক্রিডিটেশনকে আন্তর্জাতিক বাণিজ্যের অন্যতম কারিগরি প্রতিবন্ধকতা হিসেবে বিবেচনা করা হয়। এ ধরনের কারিগরি প্রতিবন্ধকতা মোকাবিলায় বিএবি উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে।
প্রতিষ্ঠানটি এরই মধ্যে বিএসটিআই, বিসিএসআইআর, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন, ঔষধ প্রশাসন অধিদফতর ল্যাবরেটরির মতো সরকারি পরীক্ষাগারসহ দেশীয় ও বহুজাতিক ৬২টি টেস্টিং ও ক্যালিব্রেশন ল্যাবরেটরি, দুটি মেডিক্যাল ল্যাবরেটরি, দুটি সনদ প্রদানকারী সংস্থা ও পাঁচটি পরিদর্শন সংস্থাসহ মোট ৭১টি প্রতিষ্ঠানকে অ্যাক্রিডিটেশন সনদ প্রদান করেছে। বর্তমান সরকারের মেগা প্রকল্প পদ্মা সেতুতে নির্মাণসামগ্রীর গুণগত মান পরীক্ষাকারী বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ ইঞ্জি. কনস্ট্রাকশন বিডিই টেস্টিং ল্যাবরেটরি ও রূপপুর পরমাণু প্রকল্পের ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার ল্যাবরেটরিও বিএবি’র অ্যাক্রিডিটেশন লাভ করেছে। এতে করে দেশে গুণগত মানের অবকাঠামো নির্মাণের পথ সুগম হয়েছে। এছাড়া, বিএবি প্রতিষ্ঠার ফলে বর্তমানে দেশীয় পণ্য উৎপাদক ও রফতানিকারকরা অল্প সময়ে ও খরচে সহজেই দেশ থেকে অ্যাক্রিডিটেড ল্যাবরেটরির সনদ নিতে পারছেন। এতে করে ব্যবসায়ী ও শিল্পোদ্যোক্তারা লাভবান হচ্ছেন।
উল্লেখ্য, এ বছর বিশ্ব অ্যাক্রিডিটেশন দিবসের মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘অ্যাক্রিডিটেশন: সাপ্লাই চেইনে মূল্য সংযোজন করে’।

 

 

সর্বশেষ..