হোম টেলকো টেক বিশ্ব আইটি সম্মেলনে বাংলাদেশ

বিশ্ব আইটি সম্মেলনে বাংলাদেশ


Warning: date() expects parameter 2 to be long, string given in /home/sharebiz/public_html/wp-content/themes/Newsmag/includes/wp_booster/td_module_single_base.php on line 290

ডিজিটাল যুগের প্রতিজ্ঞা পূরণ: ডিজিটাল স্বপ্নে বসবাসÑএ প্রতিপাদ্য নিয়ে শুরু হয়েছে ওয়ার্ল্ড কংগ্রেস অব ইনফরমেশন টেকনোলজি (ডব্লিউসিআইটি) ২০১৭। চার দিনব্যাপী এই কংগ্রেস চলছে তাইওয়ানের রাজধানী তাইপেতে। চলবে এ মাসের ১৩ সেপ্টেম্বর পর্যন্ত।

ডব্লিউসিআইটি’র সমান্তরালে একই স্থানে অনুষ্ঠিত হতে চলেছে আরও দুটি আন্তর্জাতিক সম্মেলন। এগুলো হচ্ছে ‘অ্যাসোসিও আইসিটি সামিট ২০১৭’ ও ‘৩৫তম অ্যাফ্যাক্ট প্লেনারি মিটিং’। বিশ্বের শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি সংগঠন ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিসেস অ্যালায়েন্সের (উইটসা) উদ্যোগে ‘ডব্লিউসিআইটি ২০১৭’ ও এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষ সংগঠন এশিয়ান-ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্রি অরগানাইজেশনের (অ্যাসোসিও) উদ্যোগে আয়োজিত হবে ‘অ্যাসোসিও আইসিটি সামিট ২০১৭’। এশিয়া-প্যাসিফিক কাউন্সিল ফর ট্রেড ফ্যাসিলিটেশন অ্যান্ড ইলেকট্রনিক বিজনেস (অ্যাফ্যাক্ট) আয়োজন করেছে ‘৩৫তম অ্যাফ্যাক্ট প্লেনারি মিটিং’।

উল্লিখিত সম্মেলন তিনটিতে দেশের সরকারি ও বেসরকারি পর্যায়ের একটি দল অংশ নিয়েছে। দলটির উদ্যোগ নিয়েছে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস)। প্রতিনিধিদলে রয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম এমপি ও বিসিএস সভাপতি আলী আশফাক। এছাড়া আরও রয়েছেন দেশের আইসিটি খাতের শীর্ষ পর্যায়ের নেতা, আইসিটি সাংবাদিক, স্কলার, গবেষক প্রমুখ।

বিশ্বের ৮০টির বেশি দেশের প্রায় তিন হাজার নীতিনির্ধারক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিদ, ব্যবসায়ী, উদ্যোক্তা, সরকারি কর্মকর্তা ও তরুণ প্রজšে§র প্রতিনিধি এতে অংশ নেবেন। সম্মেলনে সর্বশেষ প্রযুক্তি ও ব্যবসার নতুন উদ্ভাবনী পণ্য ও ক্ষেত্রসহ নীতিমালা প্রণয়ন ও সিদ্ধান্ত নেওয়ার লক্ষ্যে বহুমাত্রিক অনুষ্ঠান ও প্রদর্শনীতে অংশ নেবেন।

অনুষ্ঠানে নানা ক্যাটাগরিতে প্রযুক্তি এবং ব্যবসা-বাণিজ্যে সফলতা ও অর্জনের স্বীকৃতিস্বরূপ বিশ্বব্যাপী উম্মুক্ত প্রতিযোগিতা ও যাচাই-বাছাইয়ের মাধ্যমে সর্বোত্তম প্রতিষ্ঠান ও ব্যক্তিদের পুরস্কার দেওয়া হবে।