বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু

শেযার বিজ ডেস্ক: টঙ্গীর তুরাগ নদের তীরে আজ শুক্রবার শুরু হয়েছে ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। নিয়ম অনুসারে গতকাল বৃহস্পতিবার বাদ ফজর বাংলাদেশের বিশিষ্ট তাবলিগের বুজুর্গ মাওলানা ওমর ফারুকের আমবয়ানের মধ্য দিয়ে সূচনা হয় ইজতেমার প্রথম ধাপের। ১৪ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ১৯ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্ব। এবারের বিশ্ব ইজতেমায় গত বছরের চেয়ে মুসল্লির সংখ্যা বেশি হবে বলে আয়োজকরা জানিয়েছেন।

বিশ্ব ইজতেমা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

বিশ্ব ইজতেমার প্রথম ধাপে ২৮টি খিত্তা এবং দ্বিতীয় ধাপে ২৯টি খিত্তা স্থাপন করা হয়েছে। প্রথম পর্বে ১৬ জেলা এবং দ্বিতীয় পর্বে ১৬ জেলার মুসল্লিরা অংশ নেবে। এবারের ইজতেমায় বিশ্বের শতাধিক দেশের ১০ হাজারের বেশি মেহমান অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে। ইজতেমার সার্বিক কার্যক্রম মনিটরিং করতে গাজীপুর সিটি করপোরেশন, জেলা প্রশাসন, র‌্যাব, পুলিশ, আনসার ও ভিডিপির পাঁচটি কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে।

নারায়ণগঞ্জ, মাদারীপুর, নড়াইল, মাগুরা, পটুয়াখালী, ভোলা, ঝালকাঠি, লক্ষীপুর, শেরপর, নাটোর, গাইবান্ধা, নীলফামারী, পঞ্চগড় এবং ঢাকার একাংশ- এই ১৪ জেলার জেলার মুসল্লিদের নিয়ে টঙ্গীর তুরাগ পাড়ে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ফজরের নামাজের পর থেকে তুরাগ তীরে চলছে আল্লাহু আল্লাহু জিকির।

তাবলীগ জামাতের দেশ বিদেশের আলেমরা বয়ান করছেন মুসল্লিদের উদ্দেশে। মূল বয়ান বাংলার পাশাপাশি বিভিন্ন ভাষায় অনুবাদের ব্যবস্থা রাখা হয়েছে।

মহান আল্লাহ রব্বুল আল আমীনের সন্তুষ্টি লাভের আশায় ইজতেমার প্রথম দিনই শরীক হয়েছেন কয়েক লাখ মুসল্লি।

তুরাগ নদের তীর ঘেঁষে ইজতেমা মাঠে ১২০টি দেশ থেকে আসা প্রায় ২৫ হাজার বিদেশী মুসল্লিও অবস্থান করছেন। নিরাপত্তায় মোতায়েন আছে বিভিন্ন সংস্থার ৭ হাজার নিরাপত্তা কর্মী।

দুপুরে এই মাঠেই অনুষ্ঠিত হবে বৃহত্তম জুমার জামাত। জুমার নামাজকে ঘিরে সকাল থেকেই আশপাশের এলাকা থেকে মুসল্লিরা আসতে শুরু করেছেন তুরাগ তীরে।