সারা বাংলা

বিশ্ব পরিযায়ী পাখি দিবস পালিত

শেয়ার বিজ ডেস্ক: ‘পাখি রক্ষায় একটাই পণ, বন্ধ করি প্লাস্টিক দূষণ’ সেøাগানে গতকাল শনিবার নওগাঁর সাপাহার, নীলফামারীর সৈয়দপুর ও নাটোরের সিংড়ায় বিশ্ব পরিযায়ী পাখি দিবস পালিত হয়েছে। নওগাঁ প্রতিনিধি ও সিংড়া সংবাদদাতার পাঠানো খবর :
নওগাঁ: সাপাহার উপজেলার জবই বিলে পরিযায়ী পাখি রক্ষায় জনসচেনতা বৃদ্ধির বিলপাড়ে অনুষ্ঠিত মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন জবই বিল জীববৈচিত্র্য সংরক্ষণ ও সমাজকল্যাণ সংস্থার সভাপতি সোহানুর রহমান, মৎস্যজীবী নেতা বকুল হোসেন, আল মামুন, শরিফুল ইসলাম প্রমুখ।
আলোচনা সভায় বক্তারা এ বিলের কিছু অংশে পাখি সংরক্ষণের লক্ষ্যে জলজ সংরক্ষিত অঞ্চল ও স্থলজ সংরক্ষিত বনাঞ্চল গড়ে তোলার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।
সিংড়া (নাটোর): বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) ও চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির আয়োজনে শোভাযাত্রা, মানববন্ধন ও পথসভা অনুষ্ঠিত হয়েছে।
চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সুশান্ত কুমার মাহাতো, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, ড. জাকিয়া পারভীন, পল্লী কল্যাণ শিক্ষা সোসাইটি (পিকেএসএস) এর নির্বাহী পরিচালক ডেইজি আহমেদ প্রমুখ।
বক্তারা চলনবিলের অতিথি পাখি ও জীববৈচিত্র্য সংরক্ষণে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।
নীলফামারী: সৈয়দপুরে স্বেচ্ছাসেবী সংগঠন সেতুবন্ধন ও যুব উন্নয়ন সংস্থার যৌথ উদ্যোগে দিবসটি পালন করা হয়। শোভাযাত্রা শেষে সেতুবন্ধনের প্রতিষ্ঠাতা সভাপতি আলমগীর হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের সংরক্ষিত আসনের সংসদ সদস্য রাবেয়া আলিম। উপস্থিত ছিলেন সেতুবন্ধনের সহসভাপতি বিথি ইসলাম, অর্থ সম্পাদক মামুনুর রশীদ প্রমুখ।

সর্বশেষ..