বাণিজ্য সংবাদ

বিসিকে পাঁচ দিনব্যাপী কারুশিল্প প্রদর্শনী শুরু

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশনের (বিসিক) উদ্যোগে রাজধানীর মতিঝিলে বিসিক ভবন চত্বরে চলছে পাঁচ দিনব্যাপী ‘বর্ষামেলা ১৪২৬ ও ত্রৈমাসিক কারুশিল্প প্রদর্শনী’। গতকাল বিসিকের পরিচালক (অর্থ) স্বপন কুমার ঘোষ এ বর্ষামেলা ও প্রদর্শনী’ উদ্বোধন করেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিকের পরিচালক (নকশা ও বিপণন) মো. মাহবুবুর রহমান। স্বাগত ভাষণ দেন প্রধান নকশাবিদ শাহ নুরুজ্জামান। এ সময় বিসিকের পরিচালক পর্ষদের অন্যান্য সদস্য, ঊর্ধŸতন কর্মকর্তা ও মেলায় অংশগ্রহণকারী উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে মাহবুবুর রহমান বলেন, বিসিকের নকশা কেন্দ্র বাংলাদেশের নকশা বিবর্তনের প্রতিকৃৎ। কারণ এ নকশা কেন্দ্রে কাজ করে গেছেন স্বনামধন্য কারুশিল্পী পটুয়া কামরুল হাসান, শিল্পী কাইয়ুম চৌধুরী ও শিল্পী এমদাদ হোসেনের মতো বহু জ্ঞানীগুণী শিল্পীরা। বিসিকের এ নকশা কেন্দ্র নতুন নতুন নকশা উদ্ভাবনসহ ক্ষুদ্র, কুটির ও হস্তশিল্প খাতের উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের বিপণন সহায়তা বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছে।
তিনি আরও বলেন দেশব্যাপী ক্ষুদ্র ও কুটিরশিল্প খাতের উন্নয়নে বিসিক দীর্ঘদিন উদ্যোক্তাদের বিভিন্ন ধরনের সেবা-সহায়তা প্রদান করে আসছে। ক্ষুদ্র ও কুটিরশিল্পের উন্নয়ন ও বিকাশ ঘটিয়ে উৎপাদন, আয়বৃদ্ধি ও নতুন কর্মসংস্থান সৃষ্টি বিসিকের অন্যতম লক্ষ্য।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বিসিকের প্রধান নকশাবিদ শাহ নুরুজ্জামান বলেন, বিসিকের নকশা কেন্দ্রের মাধ্যমে ব্লক, বাটিক, প্রিন্টিং, পুতুল তৈরি, স্ক্রিন প্রিন্টিং, প্যাকেজিং, বাঁশ-বেতের কাজ, পাটজাত হস্তশিল্প, চামড়াজাত পণ্য, ধাতব শিল্প, বুননশিল্প ও ফ্যাশন ডিজাইন প্রভৃতি ১৪টি ট্রেডে এ পর্যন্ত ২৮ হাজার ৪১৫ উদ্যোক্তাকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। নকশা ও নমুনা উদ্ভাবন ও বিতরণ করা হয়েছে যথাক্রমে ৩৩ হাজার ১২৪ এবং ৬৮ হাজার ৬০টি। এ পর্যন্ত মেলা ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে ১৭৩টি।

সর্বশেষ..