বিশ্ব বাণিজ্য

বৈদ্যুতিক গাড়িতে বিনিয়োগ করবে জাগুয়ার ল্যান্ড রোভার

শেয়ার বিজ ডেস্ক: ব্রিটেনের গাড়িনির্মাতা প্রতিষ্ঠান জাগুয়ার ল্যান্ড রোভার দেশটিতে বৈদ্যুতিক গাড়ি নির্মাণে বড় বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে। ব্রেক্সিট-পরবর্তী সময়ে দেশটিতে কয়েক হাজার কর্মসংস্থান নিশ্চিত করতে গত শুক্রবার এ ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। খবর: বিবিসি।
ভারতের টাটা কোম্পানির মালিকানাধীন এ প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে জানিয়েছে, ব্রিটেনের ক্যাসেল ব্রমহুইজের কারখানায় তারা বৈদ্যুতিক গাড়ি প্রস্তুত করার
পরিকল্পনা প্রকাশ করেছে তারা। ফিন্যান্সিয়াল
টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিটেনের দ্বিতীয় বৃহত্তম শহর বামিংহামে বৈদ্যুতিক গাড়িতে ১০০ কোটি পাউন্ড বা ১৩০ কোটি ডলার বিনিয়োগ করবে প্রতিষ্ঠানটি।
ক্যাসেল ব্রমহুইজের কারখানায় বর্তমানে দুই হাজার ৫০০ কর্মী কাজ করছে। এখানেই বৈদ্যুতিক গাড়ির প্রথম উৎপাদন লাইন করা হবে। পরবর্তী প্রজন্মের জাগুয়ার এক্সজে লাক্সারি স্যালুন মডেলের গাড়িগুলো এ কারখানায় প্রস্তুত করা হবে।
বর্তমানে গাড়িশিল্প স্বচালিত যানবাহনের উন্নয়নে আগ্রহী হয়ে উঠেছে। চলমান এ ধারার সঙ্গে খাপ খাওয়াতে ইলেকট্রনিক ও সফটওয়্যার ইঞ্জিনিয়ার নিয়োগের ওপরই জোরারোপ করবে জাগুয়ার। এদিকে স্থানীয় প্রকৌশলীর ঘাটতি থাকায় ব্রিটেনের বাইরে থেকে কর্মী নিয়োগ দিতে হবে ভারতীয় মালিকানাধীন জাগুয়ারকে। তবে আসন্ন নিয়োগের ব্যাপারে এখনও কোনো মন্তব্য করেনি জাগুয়ার।
ব্রিটেনের সবচেয়ে বড় গাড়ি প্রস্তুতকারক কোম্পানি জাগুয়ার ল্যান্ড রোভার সম্প্রতি ব্রেক্সিট চুক্তির ফলে ভয়াবহ আর্থিক ক্ষতির সম্মুখীন হয়, যার ফলে গত এপ্রিলে কয়েকটি সপ্তাহ এ প্রতিষ্ঠানটি গাড়ি তৈরির কাজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়। এ ক্ষতির প্রভাব পড়ে সরাসরি টাটা মোটরসের ওপর।
চীনে বিলাসবহুল গাড়ির চাহিদা কমে যাওয়ায় মুম্বাইভিত্তিক গাড়িনির্মাতাটি মারাত্মক সংকটে রয়েছে। একই সঙ্গে ব্রেক্সিট নিয়ে অনিশ্চয়তা ও ঋণ বাড়ার কারণেও প্রতিষ্ঠানটি ক্ষতিগ্রস্ত হয়েছে।
চলতি বছরের ফেব্রুয়ারিতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ঘোষণা করা হয়েছিল যে, গত ডিসেম্বরে শেষ হওয়া প্রান্তিকে জাগুয়ার ল্যান্ড রোভারের জন্য সর্বোচ্চ ক্ষতি হয়েছে প্রতিষ্ঠানটির। ওই প্রান্তিকে তাদের নিট লোকসানের পরিমাণ ২৭ হাজার কোটি রুপি বা ৩৮০ কোটি ডলার। অথচ আগের বছরের একই প্রান্তিকে প্রতিষ্ঠানটি এক হাজার ২০০ কোটি রুপি মুনাফা করেছিল।

সর্বশেষ..