কোম্পানি সংবাদ

ব্যবসায় বৈচিত্র্য আনতে ইস্টার্ন লুব্রিক্যান্টসকে বিপিসির সহায়তা

নিজস্ব প্রতিবদেক: বিদ্যুৎ ও জ্বালানি খাতের সরকারি মালিকানাধীন কোম্পানি ইস্টার্ন লুব্রিক্যান্টসের ব্যবসায় বৈচিত্র্য আনতে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) প্রতি মাসে ৩০০ টন বিটুমিন বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
প্রাপ্ত তথ্যমতে, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) প্রতি মাসে ৩০০ টন বিটুমিন সবরাহ করবে ইস্টার্ন লুব্রিক্যান্টস লিমিটেডকে। এ বিটুমিন বরিশাল সড়ক বিভাগের কাছে বিপণন করা হবে। এর ফলে বছরে প্রায় সাত লাখ টাকা মুনাফা করতে পারবে ইস্টার্ন লুব্রিক্যান্টস।
এদিকে গতকাল কোম্পানিটির শেয়ারদর ডিএসইতে তিন দশমিক ৪১ শতাংশ বা ৪১ টাকা ৩০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ এক হাজার ২৫৪ টাকায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল এক হাজার ২৪৯ টাকা ৩০ পয়সা। দিনজুড়ে পাঁচ হাজার ২৩১টি শেয়ার মোট ৩৭৬ বার হাতবদল হয়, যার বাজারদর ৬৫ লাখ ১১ হাজার টাকা। দিনভর শেয়ারদর সর্বনিম্ন এক হাজার ২১৫ টাকা ১০ পয়সা থেকে সর্বোচ্চ এক হাজার ২৫৭ টাকা ৯০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর এক হাজার ১৮২ টাকা থেকে এক হাজার ৭৭০ টাকায় হাতবদল হয়।
২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১০০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। যা তার আগের বছরের সমান। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় করেছে ৩৬ টাকা ২৩ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ১৬৯ টাকা ৩১ পয়সা। যা তার আগের বছর একই সময় ছিল যথাক্রমে ৪০ টাকা ৬৩ পয়সা এবং এনএভি ১৪৩ টাকা সাত পয়সা। ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে কোম্পানি মোট মুনাফা করে তিন কোটি ৬০ লাখ ২০ হাজার টাকা। আর ২০১৭ সালে মুনাফা করে চার কোটি তিন লাখ ৯০ হাজার টাকা।
কোম্পানিটি ১৯৭৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। পাঁচ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৯৯ লাখ ৪০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ১৫ কোটি ৮৩ লাখ ৫০ হাজার টাকা। কোম্পানির ৯ লাখ ৯৪ হাজার শেয়ার রয়েছে।
ডিএসইর সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের শূন্য দশমিক ১০ শতাংশ, সরকারি ৫১ শতাংশ, প্রাতিষ্ঠানিক ২৩ দশমিক ১২ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে ২৫ দশমিক ৭৮ শতাংশ শেয়ার। সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ৩৪ দশমিক ৪৮ ও হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে ৪৫০ দশমিক ৪৭।

সর্বশেষ..