ব্যাংক ঋণের সুদহার কমাতে হবে

ব্যাংক মালিকদের প্রধানমন্ত্রী

শেয়ার বিজ ডেস্ক: ব্যাংক ঋণের সুদহার এক অঙ্কে নামিয়ে আনতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ব্যাংক মালিকদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, ‘ব্যাংকের সুদের হারটা আপনাদের একটু কমাতে হবে, তা না হলে বিনিয়োগ হওয়া সম্ভব নয়। কাজেই এটা সিঙ্গেল ডিজিটে আনতেই হবে।’

গতকাল গণভবনে ব্যাংক মালিকদের তিনি এ আহ্বান জানান। একই অনুষ্ঠানে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) পক্ষ থেকে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ১৬৩ কোটি টাকা হস্তান্তর করা হয়েছে। এর আগে গত মাসে এক অনুষ্ঠানে সুদের হার কমানো হবে বলে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। খবর: বিডিনিউজ।

চলতি বছরের শুরু থেকেই ঋণের সুদহার বাড়িয়েছে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলো। সরকার ও কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে বারবার বলার পরও ব্যাংকগুলোতে ঋণের সুদের হার কমছে না। সম্প্রতি ব্যাংকারদের সঙ্গে অর্থমন্ত্রী ও গভর্নরসহ অন্যান্য নীতিনির্ধারকের বৈঠকে সুদের হার কমানোর বিষয়ে সবাই ঐকমত্য পোষণ করেন। তবে ব্যাংকগুলো এখনও সুদের হার কমাচ্ছে না।

ব্যাংক ঋণের সুদের হার বেড়ে যাওয়ার কারণ হিসেবে ব্যাংক উদ্যোক্তারা ব্যাংকের তারল্য সংকটকে দায়ী করছেন। তবে তারল্য সংকট সমাধানে ব্যাংকগুলোকে বড় ধরনের ছাড় দিয়েছে সরকার। এখন থেকে সরকারি আমানত অর্ধেক যাবে বেসরকারি ব্যাংকে, আগে যেখানে ২৫ শতাংশ পেত বেসরকারি খাতের ব্যাংকগুলো। এছাড়া সিআরআরেও ছাড় দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সিআরআর কমানোর ফলে বেসরকারি ব্যাংকগুলোর হাতে এখন প্রায় ১০ হাজার কোটি টাকা চলে। এত সুবিধার পরেও ব্যাংক ঋণের সুদহার কমাতে গড়িমসি করছেন ব্যাংক উদ্যোক্তারা, যদিও ব্যাংক মালিকদের সঙ্গে বৈঠক শেষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছিলেন শিগগিরই ব্যাংক ঋণের সুদহার কমে আসবে।