ব্যাংক খাতের দাপটে বাজার চাঙা

 

রুবাইয়াত রিক্তা: সব সম্ভবের দেশ বাংলাদেশ। অসম্ভবকে সম্ভব করতে সিদ্ধহস্ত এ দেশের পুঁজিবাজার। এ বাজারে ভালো কোম্পানির শেয়ারদর তলানিতে থাকে। আর ‘জেড’ গ্রুপের শেয়ারের পেছনে ছোটেন বিনিয়োগকারীরা। এখন পুঁজিবাজারে ব্যাংক খাতের মৌসুম না হলেও বাড়ছে এ খাতের শেয়ারদর। নামি-দামি, খ্যাত-অখ্যাত সব ব্যাংকের দর একযোগে বাড়ছে। ব্যাংকের শেয়ার যেন হট কেক। কিনলেই পরদিন তিন-চার টাকা পর্যন্ত বেড়ে যাচ্ছে। অনেকেই এ সুযোগ কাজে লাগিয়ে রাতারাতি কোটিপতি বনে যাচ্ছেন। আর অনেকেই কেবল দেখছেন আর আক্ষেপ করছেন। বিশেষ করে যারা বেশি হিসাব-নিকাশ করে বিনিয়োগ করেন, তারা কিন্তু এ দলে নেই। গত তিন সপ্তাহ ধরেই ব্যাংকের নিয়ন্ত্রণে পুঁজিবাজার। এ খাতই সূচক ছয় হাজার পয়েন্টের সীমারেখা পার করতে সহায়তা করছে।

অনেকেই বলছেন, ব্যাংক খাত এখন ওভারহিটেড। এ অবস্থায় এ খাতে বিনিয়োগ ঝুঁকিপূর্ণ। অনেকেই আবার এর সঙ্গে একমত নন। তাদের ধারণা, বাজারে নতুন অর্থ ঢুকছে। আর নতুন বিনিয়োগের অন্যতম খাত ব্যাংক। এ খাতে সাত বছর দুর্দিন থাকলেও এখন সুদিন ফিরে এসেছে। বেশ কয়েকটি ব্যাংকের শেয়ারে বিদেশি বিনিয়োগ হচ্ছে। কয়েকটি ব্যাংক অতীতের অব্যবস্থাপনার কবল থেকে ঘুরে দাঁড়াচ্ছে। সব মিলে এ খাতে চলছে জয়জয়কার। ডিসেম্বরের আগেই এ খাতের বেশিরভাগ শেয়ারের দর দ্বিগুণ হবেÑবাজারে এ গুজবটি বেশ ভালোভাবেই চালু রয়েছে। তবে ব্যাংক খাতের এই অস্বাভাবিক দর বৃদ্ধি বাজারের পতনও ডেকে আনতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে। কারণ ব্যাংক শেয়ারের দর বৃদ্ধির সময় এখন নয়। তারপরও এ খাতের দর বাড়ছে।

গতকাল ব্যাংক খাতের ৩০ কোম্পানির মধ্যে ২৮টির দরই বেড়েছে। কমেছে দুটির। এ খাতে লেনদেন হয়েছে ৩৭৯ কোটি টাকা। যা মোট লেনদেনের ৩৬ শতাংশ। একক প্রাধান্য ছিল ব্যাংক খাতের। গতকাল লেনদেনে নেতৃত্ব দেওয়া কোম্পানিগুলোর মধ্যে বেশিরভাগই ছিল ব্যাংক। এদিন ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ৪৬ কোটি টাকার শেয়ার, আল-আরাফাহ্ ব্যাংকের সাড়ে ৪৩ কোটি টাকা, সিটি ব্যাংকের প্রায় ২৬ কোটি টাকা, প্রিমিয়ার ব্যাংকের সাড়ে ২৩ কোটি টাকা, মার্কেন্টাইল ব্যাংকের ২৩ কোটি টাকা, প্রাইম ও এক্সিম ব্যাংকের  প্রায় ২২ কোটি টাকার শেয়ার লেনদেন হয়। দর বৃদ্ধির শীর্ষ তালিকায়ও ছিল এ খাতের প্রাধান্য। ১০ শতাংশ বেড়ে দর বৃদ্ধির শীর্ষে ছিল রূপালী ব্যাংক। এছাড়াও আল-আরাফাহ্ ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি, প্রাইম ও এক্সিম ব্যাংক এ তালিকায় অবস্থান করে। বলা যায় গতকাল ব্যাংক খাত একক দাপট দেখিয়েছে পুঁজিবাজারে।