ব্রিটেনের তেল ও গ্যাস খাতে ৬০ হাজার কর্মসংস্থান কমেছে

শেয়ার বিজ ডেস্ক: ব্রিটেনের তেল ও গ্যাস খাতে গত বছর প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত ৬০ হাজার কর্মসংস্থান কমেছে। পূর্বাভাসের চেয়ে এ সংখ্যা বেশি। চলতি বছর আরও ১৩ হাজার কর্মসংস্থান কমতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। খবর বিবিসি।

ব্রিটেনে তেল ও গ্যাস বাণিজ্য সংগঠনের প্রতিবেদন অনুযায়ী, পূর্বাভাস ছিল ২০১৬ সালে এ খাতে কর্মসংস্থান কমবে ৪০ হাজার। অর্থাৎ পূর্বাভাসের চেয়েও ২০ হাজার কর্মসংস্থান বেশি কমেছে।

তেল ও গ্যাস শিল্পে ব্রিটেনব্যাপী এখনও তিন লাখের বেশি কর্মসংস্থান রয়েছে। তবে এটি ২০১৪ সালের তুলনায় দেড় লাখ কম।

প্রতিবেদনমতে, এ কর্মসংস্থানকে তিন ভাগে চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে অপরিশোধিত জ্বালানি তেল ও গ্যাস অনুন্ধান কোম্পানি এবং সাপ্লাই চেইন কোম্পানিতে সরাসরি কাজ করে এমন কর্মী রয়েছে ২৮ হাজার ৩০০ জন। ২০১৪ সালে এ ধরনের কর্মী ছিল ৪১ হাজার ৩০০ জন।

অন্যদিকে সাপ্লাই চেইন কোম্পানির পণ্য ও সেবার রফতানির সঙ্গে সংশ্লিষ্ট পরোক্ষ কর্মসংস্থান রয়েছে এক লাখ ৪১ হাজার ৯০০। ২০১৪ সালে এ কর্মসংস্থান ছিল দুই লাখ ছয় হাজার ১০০। আর এ শিল্পের সঙ্গে বিস্তৃত অর্থনীতি, যেমনÑহোটেল, ক্যাটারিং, ট্যাক্সি প্রভৃতি অন্তর্ভুক্তিমূলক কর্মসংস্থান এক লাখ ৩২ হাজার, যেখানে ২০১৪ সালে ছিল দুই লাখ ১৬ হাজার ৫০০ কর্মসংস্থান।

প্রতিবেদন অনুযায়ী, অনুসন্ধান কার্যক্রমের বর্তমানে শ্লথগতি উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। এছাড়া ব্রেক্সিটের কারণে তেল ও গ্যাস শিল্পের ওপর প্রভাব পড়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ব্রেক্সিট-পরবর্তী নতুন বাণিজ্য চুক্তিতে না যেতে পারলে এবং বিশ্ব বাণিজ্য সংস্থার নীতি অনুসরণ না করলে, প্রতিবছর এ শিল্পের এক দশমিক এক বিলিয়ন পাউন্ড ক্ষতি হবে।

ব্রিটেনে তেল ও গ্যাস বাণিজ্য সংগঠনের প্রধান নির্বাহী বলেন, আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমার পর থেকেই আমাদের শিল্প খারাপ অবস্থায় রয়েছে। তবে সম্প্রতি এ খাতে বিনিয়োগ নিয়ে আশাবাদী।