ব্রেক্সিট আলোচনা ব্যর্থ হলে ব্রিটেনে ৫ লাখ মানুষ চাকরি হারাবে

শেয়ার বিজ ডেস্ক: ব্রেক্সিটের আলোচনা ব্যর্থ হলে ব্রিটেনের অন্তত পাঁচ লাখ মানুষ চাকরি হারাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন লন্ডনের মেয়র সাদিক খান। ব্রেক্সিটের পরিপ্রেক্ষিতে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে একটি বাণিজ্যিক চুক্তি করতে ব্যর্থ হলে আগামী ১২ বছরে ৫০ বিলিয়ন পাউন্ড ক্ষতি হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। মেয়র সাদিক খানের অনুমোদিত একটি রিপোর্টে এ তথ্য জানানো হয়েছে। খবর আরব নিউজ।
অর্থনীতিবিষয়ক পরামর্শক কেমব্র্রিজ ইকোনমেট্রিকস পাঁচটি ব্রেক্সিট চিত্র নিয়ে কাজ করেছে, যেখানে ব্রেক্সিটের সবচেয়ে কঠিন থেকে সহজ চিত্র দেখেছেন। ওই প্রতিবেদনে চুক্তি না হলে কেমন পরিস্থিতি তৈরি হতে পারে, তার একটি চিত্র তুলে ধরা হয়েছে। এতে শিল্প-কারখানা অর্থনৈতিক ও পেশাগত দিক থেকে সবচেয়ে খারাপ পরিস্থিতিতে পড়ার শঙ্কার কথা বলা হয়েছে।
সাদিক খান বলেছেন, সরকার যদি অসতর্কতার সঙ্গে এ সমঝোতার বিষয়ে এগিয়ে যেতে থাকে তাহলে ব্রিটেন একটি নি¤œ প্রবৃদ্ধি ও নি¤œ কর্মসংস্থানের দশকের জন্য শিরোনাম হতে পারে।
ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়ন ব্রেক্সিটের পরের বাণিজ্যিক সম্পর্ক কী হবেÑসে বিষয়ে শিগগিরই আলোচনা শুরু করবে। গত মাসে বেক্সিট চুক্তির ব্যাপক শর্তের বিষয়ে একটি সমাধানে আসার পর এ আলোচনা শুরু হবে।