বড়পুকুরিয়ায় কয়লাচাপায় চীনা শ্রমিক নিহত

প্রতিনিধি, দিনাজপুর: দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনিতে বেল্ডের বাংকারে কয়লার নিচে চাপা পড়ে সান জিং সেন (৩৫) নামে এক চীনা খনি শ্রমিক নিহত হয়েছেন। একই ঘটনায় রেজাউল ইসলাম নামে এক বাংলাদেশি শ্রমিক আহত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার ভোর সাড়ে ৪টায় খনির সার্ফেসে বেল্ডের বাংকারের নিচে জমে থাকা কয়লা অপসারণের সময় এ দুর্ঘটনা ঘটে। আহত বাংলাদেশি শ্রমিক কয়লা খনির পার্শ্ববর্তী কালুপাড়া গ্রামের মনছুর আলীর ছেলে। তাকে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানির নিজস্ব হাসপাতালে চিকিৎসা প্রদান করা হয়েছে।
বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফজলুর রহমান জানান, রাতের শিপ্টে কাজ করার সময় ভোর সাড়ে ৪টায় সার্ফেসের বেল্ডে কয়লার সঙ্গে ভূগর্ভ থেকে উঠে আসা পাথর জমে বেল্ড বন্ধ হয়ে যায়। এ সময় বন্ধ হওয়া বেল্ডের বাংকারে জমে থাকা কয়লা ও পাথর অপসারণ করতে গেলে জমে থাকা কয়লার নিচে চাপা পড়েন কর্মরত চীনা শ্রমিক সান জিং সেন ও বাংলাদেশি শ্রমিক রেজাউল ইসলাম। তাদের দ্রুত উদ্ধার করে সান জিং সেনকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে এবং বাংলাদেশি শ্রমিক রেজাউল ইসলামকে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের নিজস্ব হাসপাতালে ভর্তি করা হয়। রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক সান জিং সেনকে মৃত ঘোষণা করেন।
ব্যবস্থাপনা পরিচালন আরও জানান, চীনা শ্রমিকের মৃত্যু হলেও কয়লা উত্তোলন স্বাভাবিক রয়েছে। নিহত চীনা শ্রমিকের মৃতদেহ ময়নাতদন্ত শেষে তার দেশে পাঠানো হবে।