ভারতের নির্মাণ সংস্থা শালিমার ও ওয়েস্টার্ন মেরিনের চুক্তি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম: ভারতের পশ্চিমবঙ্গ সরকারের জাহাজ নির্মাণকারী সংস্থা শালিমার ওয়ার্কস লিমিটেডের সঙ্গে জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেডের একটি চুক্তি সই হয়েছে।
বুধবার কলকাতায় এক অনুষ্ঠানে রাজ্যের পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী, পরিবহন সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে ওয়েস্টার্ন মেরিনের এমডি ইঞ্জিনিয়ার মো. সাখাওয়াত হোসেন ও শালিমার ওয়ার্কস লিমিটেডের এমডি সোমদেব চট্টোপাধ্যায় চুক্তিতে সই করেন। অনুষ্ঠানে বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান ও ওয়েস্টার্ন মেরিনের পরিচালক ক্যাপ্টেন ফজলে রাব্বী উপস্থিত ছিলেন।
ভারতের কেন্দ্রীয় সরকার দেশটির জাতীয় চারটি নদীপথে আগামী ১০ বছরে ৬০০টি
জাহাজ নামানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। সে লক্ষ্যমাত্রার অংশ হিসেবে পশ্চিমবঙ্গ রাজ্যের ‘জাতীয় নদীপথ এক’ শীর্ষক ৬০টি জাহাজ চালাবে রাজ্য সরকার।
অনুষ্ঠানে ওয়েস্টার্ন মেরিনের এমডি ইঞ্জিনিয়ার মো. সাখাওয়াত হোসেন বলেন, শালিমারের সঙ্গে যে চুক্তি হয়েছে, সেটা ভারতের জাতীয় অভ্যন্তরীণ নদীপথ কর্তৃপক্ষের দেওয়া প্রকল্পের টেন্ডারে অংশ নেওয়ার একটি ধাপ। চুক্তি অনুযায়ী পশ্চিমবঙ্গের শালিমারের সঙ্গে বাংলাদেশের তার প্রতিষ্ঠানের ২৬/৭৪ শতাংশ হিসেবে অংশীদারিত্ব থাকবে। ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড মূলত প্রযুক্তি খাতে বিনিয়োগ করবে। আর পরিকাঠামো দেবে শালিমার।