ভারতে ঘূর্ণিঝড় তিতলির আঘাত: নিহত ৮

শেয়ার বিজ ডেস্ক: ভারতের উড়িষ্যা ও অন্ধ্র প্রদেশের উপকূলীয় এলাকায় আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলি। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত আটজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তিতলির প্রভাবে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে উড়িষ্যা ও অন্ধ্র প্রদেশের কয়েকটি উপকূলীয় জেলায়। এছাড়া পশ্চিমবঙ্গেও প্রবল বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে অনেক স্থানে যোগাযোগব্যবস্থা ভেঙে পড়েছে। খবর: হিন্দুস্তান টাইমস, টাইমস অব ইন্ডিয়া, আনন্দবাজার।
ঘূর্ণিঝড় তিতলির প্রভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে উড়িষ্যার গঞ্জাম জেলা। এছাড়া বেরহামপুরে মারাত্মক প্রভাব পড়েছে। উড়িষ্যা ও অন্ধ্র প্রদেশের অনেক স্থানের বাড়িঘর ধসে পড়েছে। গাছপালা ভেঙে যোগাযোগব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে গেছে। এছাড়া বিদ্যুৎহীন হয়ে পড়েছে আরও অনেক এলাকা। বিচ্ছিন্ন হয়ে গেছে টেলিফোন সংযোগও।
ঘূর্ণিঝড়ের কারণে ভুবনেশ্বরে রেলের নিয়োগ পরীক্ষা বাতিল করে দেওয়া হয়েছে। এছাড়া সেখানকার অনেক অঞ্চলে শিক্ষাপ্রতিষ্ঠানও বন্ধ ঘোষণা করা হয়েছে। বন্ধ হয়ে গেছে গাড়ি চলাচল। ঘূর্ণিঝড় আঘাতহানা অঞ্চল থেকে অনেক মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়েছে স্থানীয় প্রশাসন। অনেক স্থানে ট্রেন চলাচলও বাতিল করা হয়েছে।
ঘূর্ণিঝড় আঘাত হানার আগে সেখানকার সমুদ্র তীরবর্তী হোটেলগুলো থেকে পর্যটকদের নিরাপদ স্থানে পাঠিয়ে দেওয়া হয়েছে। এছাড়া কলকাতা থেকে ভুবনেশ্বর ও কলকাতা থেকে বিশাখাপত্তনমের উড়োজাহাজ চলাচল বাতিল করে দেওয়া হয়েছে। তিতলির প্রভাবে ক্ষয়ক্ষতি এড়াতে অন্ধ্রপ্রদেশ ও উড়িষ্যার রাজ্য সরকারের সঙ্গে যোগাযোগ রাখছে ভারতের কেন্দ্রীয় সরকার।