বিশ্ব প্রযুক্তি

ভারতে টিকটক অ্যাপ বন্ধ করল অ্যাপল ও গুগল

শেয়ার বিজ ডেস্ক: চীনভিত্তিক ভিডিও তৈরি ও শেয়ার করার অ্যাপ টিকটক ভারতে বন্ধ করে দিয়েছে বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল ও গুগল। এর ফলে এখন থেকে অ্যাপল স্টোর ও প্লে স্টোর থেকে আর কেউ অ্যাপটি নামিয়ে
ব্যবহার করতে পারবেন না। মাদ্রাজ হাইকোর্টের দেওয়া একটি আদেশের ফলে এ ধরনের সিদ্ধান্ত নেওয়ার কথা জানাল বিশ্বের শীর্ষস্থানীয় দুই প্রযুক্তি প্রতিষ্ঠান। খবর: বিবিসি।
বিশ্বব্যাপী জনপ্রিয় হয়ে ওঠা অ্যাপটি নিয়ে ক্রমেই উদ্বেগ বাড়ায় এ আদেশ দিয়েছেন মাদ্রাজ হাইকোর্ট। এর কারণ হিসেবে বলা হয়েছে, অ্যাপটি পর্নোগ্রাফি ছড়িয়ে পড়ার কারণ হয়ে উঠতে পারে। এ আদেশ প্রত্যাহারের জন্য অ্যাপসটির নির্মাতা প্রতিষ্ঠান চীনা কোম্পানি বাইটড্যান্সের আবেদন খারিজ করে দেন ভারতের সর্বোচ্চ আদালত।
ভারতে প্রায় ১২ কোটি টিকটক অ্যাপ ব্যবহারকারী রয়েছেন। তবে সাম্প্রতিক সময়ে এর ব্যবহারকারীদের অনেকের বিরুদ্ধে অ্যাপসটি অপব্যবহার করার অভিযোগ উঠেছে। তরুণ প্রজšে§র মধ্যে এ অ্যাপসটি তুমুল জনপ্রিয়। ঠোঁট মিলিয়ে জনপ্রিয় গানের সঙ্গে নাচের মাধ্যমে কিংবা ছোট আকারের মজার ভিডিও তৈরি করে তারা তা বিভিন্ন মাধ্যমে শেয়ার করেন।
টিকটক অ্যাপটি ইতোমধ্যে বাংলাদেশে নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া অবৈধভাবে শিশুদের তথ্য সংগ্রহের দায়ে যুক্তরাষ্ট্রেও এটি জরিমানার মুখোমুখি হয়েছে। অবশ্য যারা আগে এ অ্যাপসগুলো তাদের ফোনে ইনস্টল করে রেখেছেন তারা এখনও এটি ব্যবহার করতে পারছেন। এ অ্যাপসটি দেশব্যাপী বন্ধ করার লক্ষ্যে কেন্দ্রীয় সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন মাদ্রাজ হাইকোর্ট। এ বিষয়ে পরবর্তী শুনানি আগামী ২২ এপ্রিল অনুষ্ঠিত হবে।

সর্বশেষ..