বিশ্ব সংবাদ

ভারতে শেষ পর্বের ভোট অনুষ্ঠিত, ফল প্রকাশ ২৩ মে

শেয়ার বিজ ডেস্ক: ভারতের লোকসভা নির্বাচনের শেষ ধাপে গতকাল রোববার ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। বড় কোনো অঘটন না ঘটলেও পশ্চিমবঙ্গের কয়েকটি জায়গায় বোমা বিস্ফোরণ ও অগ্নিসংযোগের খবর পাওয়া গেছে। উত্তর প্রদেশে বিজেপির বিরুদ্ধে অর্থ দিয়ে ভোট কেনার অভিযোগ উঠেছে। গতকালের ভোটের মধ্য দিয়ে লোকসভা নির্বাচনের সাত পর্বের ভোট গ্রহণ সম্পন্ন হলো। আগামী ২৩ মে সব ভোট গণনা করে ওইদিনই ফল প্রকাশের কথা রয়েছে। খবর: এনডিটিভি।
সপ্তদশ লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছিল ১১ এপ্রিল। এরই মধ্যে ছয় ধাপে অধিকাংশ আসনের নির্বাচন শেষ হয়েছে। গতকাল শেষ ধাপে সকাল থেকে আট রাজ্যের ৫৯ আসনে ভোট গ্রহণ হয়। এ পর্বে উত্তর প্রদেশ ও পাঞ্জাবের ১৩টি করে আসনে, পশ্চিমবঙ্গের ৯টি, আটটি করে বিহার ও মধ্য প্রদেশের, হিমাচল প্রদেশের চারটি, ঝাড়খণ্ডের তিনটি এবং কেন্দ্রশাসিত চণ্ডিগড়ের একটি আসনে ভোট হয়েছে। শেষ পর্বে মোট ভোটার ছিল ১০ কোটি এক লাখ ৭৫ হাজার ১৫৩। ভোট গ্রহণের জন্য এক লাখ ১২ হাজার ৯৯৩টি ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছিণ। এ পর্বে মোট প্রার্থীসংখ্যা ৯১৮ জন।
কেন্দ্রের ক্ষমতার পালাবদল প্রশ্নে এবারে সবকটি প্রতিদ্বন্দ্বী দলের কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে এ ধাপে অনুষ্ঠিত হওয়া পশ্চিমবঙ্গের আসনগুলো। গত বছর বিধানসভা নির্বাচনে গুরুত্বপূর্ণ কয়েকটি রাজ্যে পরাজয়ের পর পশ্চিমবঙ্গসহ পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে জয়ের লক্ষ্য নির্ধারণ করে বিজেপি। আর তিন দশকের বাম শাসন হটিয়ে ২০১১ সালে পশ্চিমবঙ্গের শাসনে আসা তৃণমূল কংগ্রেসের কাছে লোকসভা নির্বাচন হয়ে উঠেছে মুখ্যমন্ত্রী মমতার মর্যাদার লড়াই।

 

সর্বশেষ..