ভাসানী বিশ্ববিদ্যালয় অস্বাস্থ্যকর পরিবেশে চলছে স্বাস্থ্যসেবা

শেয়ার বিজ প্রতিনিধি, টাঙ্গাইল: টাঙ্গাইলের সন্তোষে অবস্থিত মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টারে অস্বাস্থ্যকর পরিবেশে শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা চলছে বলে অভিযোগ উঠেছে। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষার্থী জানান, বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে শিক্ষার্থীদের প্রাথমিক চিকিৎসা দেওয়ার জন্য একটি মেডিক্যাল সেন্টার রয়েছে। মেডিক্যাল সেন্টারে চারদিকের দেয়ালে বৃষ্টির পানিতে শ্যাওলা জমেছে। বর্ষাকালে সেখানে পানি পরে। আর সেই সেন্টারের পরিবেশ অস্বাস্থ্যকর হওয়ায় বেশিরভাগ শিক্ষার্থীরাই সেখানে স্বাস্থ্যসেবা নিতে আগ্রহী হন না। ফলে তাদের প্রাইভেট ক্লিনিকে গিয়ে সেবা নিতে হয়।

বিশ্ববিদ্যালয়ের ইনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক পরিবেশবিদ ড. এএসএম সাইফুল্লাহ জানান, এমন অস্বাস্থ্যকর পরিবেশে ওষুধের সঙ্গে বিভিন্ন অণুজীবের মিশ্রক্রিয়া ঘটে। এতে ওষুধের গুণাগুণ নষ্ট হয়ে কার্যকারিতা শেষ হয়ে যায়। এছাড়া এখানে বসবাসকারীদের স্বাস্থ্যহানিও ঘটতে পারে। এমন পরিবেশে কাটাছিঁড়ায় ড্রেসিং করালেও নানা রোগের সংক্রমণ হতে পারে।

এ বিষয়ে বিশ্বদ্যিালয়ের ডেপুটি চিফ মেডিক্যাল অফিসার কাওসার আহমাদ জানান, ২০১৬ সালের ৭ ফেব্রুয়ারি মেডিক্যাল সেন্টারের ছাদ সংস্কার করার জন্য ইঞ্জিনিয়ারিং অফিসকে জানালে তারা ছাদ সংস্কার করে। কিন্তু তারপরও ছাদ দিয়ে পানি পড়ায় ওই বছরেরই ৮ আগস্ট আরেকটি আবেদন করা হয়। কিন্তু সেই আবেদন করার পর এখন পর্যন্ত কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

মেডিক্যাল সেন্টারের সংস্কারে দায়িত্বপ্রাপ্ত তত্ত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল কুদ্দুস জানান, মেডিক্যাল সেন্টারটি অনেক পুরাতন। কর্তৃপক্ষের আবেদনের ভিত্তিতে একটি কক্ষ প্যাথলজি সামগ্রী রাখার জন্য সংস্কার ও রং করার সিদ্ধান্ত নিয়েছেন তারা। কিন্তু সেই প্রস্তাব হিসাব অফিসে পাঠানো হলেও, এখন পর্যন্ত সেটির বাজেট পাস হয়নি।