টেলকো টেক

ভিডিও গেম খেলে কোটিপতি কিশোর

১৪ বছর বয়সী যুক্তরাষ্ট্রের কিশোর গ্রিফিন স্কাইকোস্কি। এ বয়সে কোটিপতি বনে গেছে সে ভিডিও গেম খেলে। দিনের প্রায় ১৮ ঘণ্টা অনলাইনে ভিডিও গেম খেলায় ব্যয় করে সে। সংগত কারণে গ্রিফিনের বর্তমান ও ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন ছিল তার পরিবার। অথচ তাদের সব দুর্ভাবনা দূর করে দিয়েছে সে।
ওয়াশিংটন পোস্টে প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, গেম খেলে বসে থাকে না গ্রিফিন। সে অনলাইন গেমের ভিডিও করে নিজের ইউটিউব চ্যানেলে নিয়মিত পোস্ট করে। তার চ্যানেলের সাবস্ক্রাইবারের সংখ্যা ১২ লাখের বেশি। আর ভিউ প্রায় সাত কোটি ১০ লাখ। এই ইউটিউব চ্যানেল আর অনলাইন গেমের পুরস্কারস্বরূপ ২০১৮ সালে গ্রিফিনের আয় দুই লাখ মার্কিন ডলার, বাংলাদেশি টাকায় যা দেড় কোটির বেশি।
ছেলের এ সাফল্যে খুশি মা ক্যাথলিন কনলি। তিনি বলেন, অনলাইন গেমের দুনিয়ায় গ্রিফিন আরও উন্নতি করবে। গ্রিফিনের এ বিপুল অর্থ উপার্জনের হিসাব রাখার জন্য একজন আর্থিক উপদেষ্টা নিয়োগ দেওয়া হয়েছে।
গ্রিফিনের মতো অনেকে অর্থ উপার্জনের বিকল্প পথ হিসেবে বেছে নিয়েছে বিভিন্ন অনলাইন গেমিং প্ল্যাটফর্ম। আশঙ্কার কথা, অনলাইন গেমের মাত্রাতিরিক্ত আসক্তি চিন্তাশক্তি নষ্ট করে দিতে পারে, মনোযোগে ব্যাঘাত ঘটাতে পারে। যেকোনো গেমসের ওপর শিশুদের অতিরিক্ত নির্ভরশীলতা আরও ক্ষতিকর।

সর্বশেষ..