হোম শোবিজ ভিয়েতনাম উৎসবে ‘অনামিকা সাগরকন্যা’

ভিয়েতনাম উৎসবে ‘অনামিকা সাগরকন্যা’


Warning: date() expects parameter 2 to be long, string given in /home/sharebiz/public_html/wp-content/themes/Newsmag/includes/wp_booster/td_module_single_base.php on line 290

শোবিজ ডেস্ক: ভিয়েতনামে আন্তর্জাতিক নৃত্য উৎসবে নির্বাচিত হলো তুরঙ্গমীর প্রযোজনা ‘অনামিকা সাগরকন্যা’। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পেশাদার নাচের দলগুলোর সঙ্গে প্রতিযোগিতা করে জায়গা করে নিলো এটি। ভিয়েতনাম সরকারের সংস্কৃতি, যুব ও পর্যটন মন্ত্রণালয়ের আয়োজনে নিন বিন শহরে আগামী ১৬ সেপ্টেম্বর শুরু হবে উৎসব। চলবে ২২ সেপ্টেম্বর পর্যন্ত।

উৎসবে তুরঙ্গমী ছাড়াও নির্বাচিত হয়েছে রাশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইনস, রিপাবলিক অব কোরিয়া, ইন্দোনেশিয়া, কলম্বিয়া, মিসর, ব্রুনেই, সিঙ্গাপুর, মিয়ানমার, জাপান, চীন, লাওস, কম্বোডিয়া এবং স্বাগতিক ভিয়েতনামের পেশাদার ও মূলধারার নাচের দলগুলো।

তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটারের আর্টিস্টিক ডিরেক্টর পূজা সেনগুপ্ত বলেন, ‘এ বছরের জানুয়ারিতে ভিয়েতনাম সরকারের সংস্কৃতি, যুব ও পর্যটন মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন জারি করে। এখানে উল্লেখ করা নিয়ম অনুযায়ী আমাদের প্রযোজনার ভিডিও জমা দিই। এরপর জুনে আনুষ্ঠানিক চিঠি দিয়ে আমাদের জানানো হয়, আন্তর্জাতিক জুরি বোর্ডের বিবেচনায় অনামিকা সাগরকন্যা ও কোরিওগ্রাফি রেজুলেশন নির্বাচিত হয়েছে। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পেশাদার নাচের দলগুলোর সঙ্গে প্রতিযোগিতা করে এ অর্জন আমাদের জন্য আনন্দের ব্যাপার।’

এর আগে ২০১৪ সালে ব্যাংকক ইফ ফেস্টিভ্যাল অব পারফরমেন্স আর্টসে সরাসরি প্রতিযোগিতা করে নির্বাচিত হয়েছিল ‘অনামিকা সাগরকন্যা’। দেশ-বিদেশে বিভিন্ন আয়োজনে এ পর্যন্ত এর ১২টি মঞ্চায়ন হয়েছে। প্রযোজনাটির মূল ভাবনা, পাণ্ডুলিপি, নৃত্য পরিচালনা ও নির্দেশনায় পূজা সেনগুপ্ত। পরিবেশনায় তুরঙ্গমীর শিল্পীরা।

‘অনামিকা সাগরকন্যা’ একজন প্রেমিকের গল্প। প্রেমের জন্য পৃথিবীজুড়ে নানান সভ্যতা ও সংস্কৃতির পরিভ্রমণের মধ্য দিয়ে সে তার স্বপ্নসুন্দরীকে খুঁজছে। বাংলা সাহিত্যকে সমসাময়িক নৃত্যে প্রয়োগ করে এ প্রযোজনার মধ্য দিয়ে আন্তর্জাতিক দর্শকদের সামনে আধুনিক বাংলাদেশকে তুলে ধরার চেষ্টা করা হয়েছে।