ভ্যানগার্ড পোশাক কারখানার জরিমানা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম: পরিবেশদূষণের দায়ে চট্টগ্রাম মহানগরের আগ্রাবাদ এলাকার ভ্যানগার্ড গার্মেন্ট লিমিটেড কর্তৃপক্ষকে তিন লাখ ৩৬ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর। গতকাল বৃহস্পতিবার শুনানি শেষে এ জরিমানা করেন পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগরের পরিচালক আজাদুর রহমান মল্লিক।
পরিবেশ অধিদফতর সূত্রে জানা যায়, চট্টগ্রামের আগ্রাবাদের ভ্যানগার্ড গার্মেন্ট লিমিটেডের ওয়াশিং কারখানায় ইটিপি থাকলেও তা ত্রুটিপূর্ণ ছিল এবং সেখান থেকে পরিশোধিত তরল বর্জ্য বের হয়ে পরিবেশদূষণ করছিল। গত ৪ অক্টোবর প্রতিষ্ঠানটি পরিদর্শন করে এসব ত্রুটি ধরা পড়ে। কর্তৃপক্ষকে বৃহস্পতিবার শুনানিতে হাজির হতে বলা হয়েছিল। আর শুনানিতে সঠিক ব্যাখ্যা দিতে ব্যর্থ হয় প্রতিষ্ঠানটি। ফলে পরিবেশদূষণের দায়ে ভ্যানগার্ড গার্মেন্ট লিমিটেড কর্তৃপক্ষকে তিন লাখ ৩৬ হাজার টাকা জরিমানা করে পরিবেশ অধিদফতর।
পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগরের পরিচালক আজাদুর রহমান মল্লিক জানান, কারখানার সব টেস্ট রিপোর্ট ২০১৪ সাল থেকে মানমাত্রা বহির্ভূত ছিল। তাদের সতর্ক করা হয়েছে। আর শুনানিতে সঠিক ব্যাখ্যা দিতে ব্যর্থ হয় প্রতিষ্ঠানটি। ফলে ভ্যানগার্ড গার্মেন্ট লিমিটেড কর্তৃপক্ষকে তিন লাখ ৩৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে।