ভ্রমণ হোক আনন্দদায়ক

দেশে কিংবা বিদেশে যেখানেই বেড়াতে যান না কেন, ভ্রমণে যাওয়ার আগে কিছু বিষয়ে সতর্ক থাকতে হবে। কয়েকটি বিষয় আগে থেকেই খেয়াল রাখা উচিত, না হলে ভ্রমণটা বৃথা হয়ে যাবে। তাই আনন্দময় ভ্রমণের জন্য বিষয়গুলো বিশেষভাবে মাথায় রেখেই ভ্রমণে যেতে পারেন

পরিকল্পনা করুন
পরিকল্পনা করেই বেড়াতে যান। অর্থাৎ স্থান নির্ধারণ করতে হবে, কীভাবে যাবেন, সঙ্গে কী নিবেন, টাকা কত লাগবে প্রভৃতি ঠিক করে নিন আগেভাগে। পরিকল্পনা ছাড়া বেড়াতে গেলে সবকিছু এলোমেলো লাগবে, ফলে আনন্দের ভ্রমণ হবে মাটি। তাই পূর্বপ্রস্তুতি নিয়েই একটি আনন্দময় ভ্রমণ করুন।

ভ্রমণের স্থান সম্পর্কে জানুন

ভ্রমণের স্থান নির্ধারণ করার সঙ্গে সঙ্গে যে আপনার কাজ শেষ হয়ে গেল, তা কিন্তু নয়। সে স্থানটি সম্পর্কে আপনার জানতে হবে। সেখানকার আবহাওয়া ও বিভিন্ন লোকেশন সম্পর্কে তথ্য সংগ্রহ করুন।

গাড়ি নির্বাচন করুন

কেউ সড়কপথে ভ্রমণ পছন্দ করেন, কেউবা রেলপথ, আবার কারও পছন্দ আকাশপথ। আপনি যে স্থান নির্বাচন করেছেন সেখানে হয়তো সড়কপথে যেতে হবে। অর্থাৎ বাসে চড়তে হবে, কিন্তু আপনি বাসে চড়তে অস্বস্তিবোধ করেন। এক্ষেত্রে অবশ্যই বাসে চড়বেন না। কেননা অসুস্থ হয়ে গেলে ভ্রমণটা মোটেও আনন্দদায়ক হবে না। সুতরাং যে গাড়িতে আপনি স্বাচ্ছন্দ্যবোধ করেন তার ওপর নির্ভর করে ভ্রমণ করুন।

সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নিন

ঘোরাঘুরি ছাড়া আরও একটি কাজ আপনাকে আনন্দ দেবে, সেটি হচ্ছে সাংস্কৃতিক অনুষ্ঠান। তাই আপনার ভ্রমণটা আরও আনন্দদায়ক করতে সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নিন। এতে দেখা যাবে, সেই স্থানের পরিবেশ জানার পাশাপাশি সংস্কৃতি সম্পর্কেও ধারণা পেলেন।

থাকার ব্যবস্থার খোঁজ নিন
ভ্রমণের একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে রাতে থাকার ব্যবস্থা। ঘুম ভালো না হলে পরেরদিন ঘুরতে পারবেন না, আর ভালোভাবে ঘুমাতে না পারলে তো ভ্রমণটাই হবে বৃথা। তাই হোটেলে উঠার আগে চেক করে নিন সেখানে পানির ব্যবস্থা, বাথরুম পরিষ্কার আছে কি না। মোটকথা সুন্দরভাবে থাকার পরিবেশ আছে কি না তা যাচাই করে নিন।

খাবার নির্বাচন করুন

ভ্রমণকালে খাবার খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। সব খাবারই পেটে সহ্য হয় না। তাই ভ্রমণে সব খাবার খাবেন না। যে স্থানে গিয়েছেন সেখানকার স্থানীয় খাবারগুলো খাওয়ার চেষ্টা করুন। এতে খরচও কম হবে, খাবারের স্বাদও উপভোগ করতে পারবেন।

জরুরি জিনিসপত্র সঙ্গে রাখুন

ভ্রমণে যাওয়ার আগে আপনার ব্যবহার্য জরুরি জিনিসপত্র মনে করে সঙ্গে রাখুন। কেননা বেড়াতে গিয়ে প্রয়োজনীয় জিনিস যদি হাতে না থাকে তাহলে খুব বিরক্ত লাগবে। তাই প্রয়োজনীয় জিনিস সঙ্গে রাখুন, ভ্রমণকে আনন্দদায়ক করে তুলুন।