মহৎ পেশা সাংবাদিকতা

শিপন আহমেদ: মহৎ ও সম্মানজনক পেশা সাংবাদিকতা। অনেক তরুণ এই সৃজনশীল পেশায় জড়িত হতে চান। এ পেশায় রয়েছে স্বাধীনতা। তাছাড়া সৃজনশীল কাজের মধ্য দিয়ে স্বকীয় পরিচিতি ও নিজস্ব সত্তা গড়ে তুলতে চান অনেকেই। এ পেশায় ক্যারিয়ার গড়তে ইচ্ছুকেরা খ্যাতি ও পরিচিতির পাশাপাশি জীবন চলার পথে সফল হতে পারবেন। সাংবাদিকতায় বাড়ছে সম্মান, মর্যাদা ও আনুষঙ্গিক সুযোগ-সুবিধা।

প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া, অনলাইন টিভি, এফএম রেডিও প্রভৃতিতে কাজের সুযোগ রয়েছে। চাইলে অনলাইনভিত্তিক সংবাদ সংস্থা কিংবা অনলাইন মিডিয়ায় যুক্ত হতে পারবেন। সহজেই অনুমেয়, এ পেশায় কাজের ক্ষেত্র বিশাল।

 

পেশাদার সাংবাদিক হতে চাইলে

সাংবাদিক হতে চাইলে প্রাতিষ্ঠানিক পড়ালেখা জরুরি। তাদের সব কাজের কাজি হতে হয়। তার মধ্যে অনেক বিষয়ের ওপর মৌলিক জ্ঞান থাকা উচিত। অনেক বিষয়ের প্রতি আগ্রহ থাকতে হবে। খেলাধুলা, অর্থনীতি, ব্যবসাবাণিজ্য, আইন-আদালত, সংবিধান, রাজনীতি, জ্বালানি প্রভৃতি বিষয়ের ওপর দখল থাকা উচিত। সাংবাদিকতায় অধ্যয়ন ও প্রশিক্ষণের মাধ্যমে এ পেশায় প্রবেশ করতে পারলে সম্ভাবনাময় ও উজ্জ্বল ক্যারিয়ার গড়া সম্ভব।

 

সাংবাদিকতার ক্ষেত্র

বিভিন্ন ধরনের মিডিয়ায় নানা ধরনের বিভাগ রয়েছে। যেমন সম্পাদকীয়, বার্তা, ফিচার, রিপোর্টিং, প্রশাসন, প্রুফরিডিং, ফটোগ্রাফি, বিজ্ঞাপন, প্রচার, গ্রন্থাগার, প্রিন্টিং প্রভৃতি। চাইলে রিপোর্টার, সহ-সম্পাদক, ফিচার লেখক, নিউজ এডিটর, জয়েন্ট নিউজ এডিটর, নিউজ কিংবা প্রোগ্রাম প্রডিউসার, নিউজ প্রেজেন্টার, ভিডিও এডিটর, গ্রাফিক ডিজাইনার, আলোকচিত্রী, ব্রডকাস্টিং এক্সিকিউটিভসহ নানা পেশায় যুক্ত হতে পারেন।

 

গুণাবলি

একজন সাংবাদিকের মধ্যে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা থাকা জরুরি। তাকে সৎ হতে হবে। সাহসিকতা ও নিয়মানুবর্তিতার বিকল্প নেই।

আচার-আচরণে অমায়িক হতে হবে। যোগাযোগে দক্ষ হতে হবে। মনে রাখতে হবে, এটি একটি সম্ভাবনাময় ও চ্যালেঞ্জিং পেশা।

 

শিক্ষাগত যোগ্যতা

স্নাতক কিংবা সমমানের ডিগ্রি অর্জন করতে হবে। শিক্ষগত যোগ্যতা ও অভিজ্ঞতা মফস্ফল সাংবাদিকতার ক্ষেত্রে শিথিলযোগ্য। প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকলে সাংবাদিকতার ওপর কোর্স করা যেতে পারে। দেশে

সরকারি-বেসরকারি অনেক প্রতিষ্ঠানে সাংবাদিকতার ওপর নানা ধরনের কোর্স করার সুযোগ রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতার ওপর পড়ালেখা করা যায়। এছাড়া বাংলাদেশ তথ্য অধিদফতর, প্রেস ইনস্টিটিউটেও ডিপ্লোমা কোর্স করা যায়।